ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৫ ১৪৩০

প্রথমবার মোংলা বন্দরে ভিড়লো ৮ মিটার গভীরতার জাহাজ

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৬:০০, ২৮ মার্চ ২০২৩  

প্রথমবার মোংলা বন্দরে ভিড়লো ৮ মিটার গভীরতার জাহাজ

প্রথমবার মোংলা বন্দরে ভিড়লো ৮ মিটার গভীরতার জাহাজ

মোংলা বন্দরের সক্ষমতায় যুক্ত হলো আরও একটি অধ্যায়। প্রথমবার বন্দর জেটিতে ভিড়েছে আট মিটার গভীরতার কোন বিদেশি জাহাজ। এর আগে এত ড্রাফটের (গভীরতা) কোনও জাহাজ জেটিতে নোঙ্গর করেনি। গতকাল সোমবার (২৭ মার্চ) রাত ১০টায় এই তথ্য নিশ্চিত করে মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার বিভাগ।

সিঙ্গাপুর পতাকাবাহী ‘এমভি মার্কস ইয়ামেন’ জাহাজটি সোমবার  বিকাল ৫টায় ৬ নম্বর জেটিতে নোঙ্গর করে। জাহাজটিতে পণ্য নিতে ১৭৯টি খালি কন্টেইনার এসেছে। 

এমভি মার্কস ইয়ামেন জাহাজের স্থানীয় শিপিং এজেন্ট ওশান ট্রেড লিমিটেডের ম্যানেজার শিপিং এম এন আলম বলেন, ‘জেটিতে প্রতিনিয়ত ড্রেজিং করার ফলে মোংলা বন্দর কর্তৃপক্ষ এত বড় সাফল্য অর্জন করলো। ড্রেজিংয়ের কারণে তারা আট মিটার গভীরতার জাহাজ ভেড়াতে পেরেছেন। ১৭৯টি খালি কন্টেইনার নিয়ে জাহাজটি সোমবার নোঙ্গর করে। তবে এই জাহাজেই প্রায় ৩০০ কন্টেইনার ভর্তি এক্সপোর্ট গুডস পণ্য রপ্তানি হবে বলে জানান তিনি।

আজ মঙ্গলবার জাহাজটি এই পণ্য নিয়ে বন্দর ত্যাগ করার কথা রয়েছে।

জেটিতে ড্রেজিংয়ের ফলে এখন থেকে আট মিটার গভীরতার জাহাজ অনায়াসেই এখানে নোঙ্গর করবে। এর আগে গভীরতা না থাকায় সাত থেকে সাড়ে সাত মিটারের জাহাজে করে কন্টেইনার বা অন্যান্য পণ্য আমদানি করা হতো বলে জানান মোংলা বন্দর ব্যবহারকারী এম এন আলম।

মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার মাষ্টার ক্যাপ্টেন শাহীন মজিদ বলেন, বন্দরে আট মিটার গভীরতার জাহাজ ভিড়েছে। এ ক্ষেত্রে বন্দরের সক্ষমতা বৃদ্ধি পেলো। দীর্ঘদিন ধরে বন্দরের নিজস্ব ড্রেজিংয়ের ফলে এ সফলতা এসেছে। এখন থেকে আট মিটার গভীরতার জাহাজ আসতে আর কোন বাধা থাকবেনা এবং ভবিষ্যতে সাড়ে আট মিটার জাহাজ কিভাবে এখানে ভেড়ানো যায় সেলক্ষ্যে কাজ করা হচ্ছে। 

এছাড়া বন্দরের অধিকতর সক্ষমতা বৃদ্ধিতে বড় কর্মযজ্ঞ চলছে। যা এরই মধ্যে কিছু উন্নয়ন দৃশ্যমান হয়েছে বলেও জানান তিনি।

সর্বশেষ
জনপ্রিয়