ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৫ ১৪৩০

প্রতিবন্ধীরা দেশের বোঝা নয় সম্পদ, বললেন সমাজকল্যাণমন্ত্রী

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২০:২০, ১৫ অক্টোবর ২০২১  

সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ

সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ

সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ বলেছেন, প্রতিবন্ধীরা দেশের বোঝা নয়, সম্পদ।

তিনি বলেন, প্রতিবন্ধীদের জন্য সরকারের গৃহীত বিভিন্ন কর্মসূচি সফলভাবে বাস্তবায়িত হওয়ায় তারা এখন দেশের বোঝা নয়, সম্পদে পরিণত হতে চলেছে। 

সমাজকল্যাণমন্ত্রী আজ শুক্রবার রাজধানীর মিরপুরস্থ জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনের মিলনায়তনে ‘বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস-২০২১ উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভা এবং দৃষ্টি প্রতিবন্ধী মেধাবী ছাত্র-ছাত্রীদের সম্মাননা/অনুদান প্রদান ও স্মার্ট হোয়াইট ক্যান বিতরণ অনুষ্ঠানে ভার্চূয়্যালি যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।

সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি রাশেদ খান মেনন এতে বিশেষ অতিথি ছিলেন।

সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব মাহফুজা আখতারের সভাপতিত্বে এ অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে অনলাইনে যুক্ত ছিলেন,  সমাজসেবা অধিদফতরের মহাপরিচালক শেখ রফিকুল ইসলাম ও জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মোঃ আনিছুজ্জামান।
মন্ত্রী বলেন, প্রতিবন্ধীদের সম্পদে পরিণত করতে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের মাধ্যমে প্রতিবন্ধীদের জন্য নানা কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে। 
তিনি প্রতিবন্ধী বান্ধব সমাজ গঠনে সকলকে এগিয়ে আসার আহ্বান জানিয়ে বলেন, ‘প্রতিবন্ধীদের প্রতি আমাদের সবাইকে আন্তরিক হতে হবে। তাদের জন্য কাজ করে যেতে হবে।’

নুরুজ্জামান আহমেদ সমাজকল্যাণ মন্ত্রণালয়ের আওতাধীন সকল পর্যায়ের কর্মকর্তা ও কর্মচারীদের প্রধানমন্ত্রীর প্রত্যাশা অনুযায়ী প্রতিবন্ধীদের জন্য মন্ত্রণালয়ের গৃহীত সকল কর্মসূচি আন্তরিকভাবে বাস্তবায়ন করার নির্দেশনা প্রদান করেন।

রাশেদ খান মেনন বলেন, সমাজের পিছিয়ে পড়া মানুষকে সমভাবে মূলায়ন করে সমাজের মূলধারায় আনার ওপর জোর গুরুত্ব দেন।
তিনি প্রতিবন্ধীদের বিষয়ে প্রণীত আইন বাস্তায়নে সরকারকে আরো আন্তরিক হওয়ার আহ্বান জানান। 

পরে, মানিকগঞ্জ জেলায় দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিদের মধ্যে ভার্চূয়্যাল পদ্ধতিতে স্মার্ট হোয়াইট ক্যান বিতরণ এবং দৃষ্টি প্রতিবন্ধী মেধাবী ছাত্র-ছাত্রীদের সম্মাননা ও অনুদান প্রদান করা হয়।

সর্বশেষ
জনপ্রিয়