ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

নেত্রকোনায় হুমায়ূন আহমেদের ৭৩তম জন্মদিন উপলক্ষে হিমু উৎসব

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৫:৪২, ১৩ নভেম্বর ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

প্রয়াত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদ’র ৭৩ তম জন্মদিন ১৩ নভেম্বর। এ উপলক্ষে তার নিজ জেলা নেত্রকোনায় হিমু উৎসবের আয়োজন করেছে তরুণদের সংগঠন হিমু পাঠক আড্ডা।

তরুণ সমাজকে বই পড়া, সাহিত্য চর্চা ও সংস্কৃতির প্রতি আগ্রহী করে তুলতে গত পাঁচ বছর ধরে নেত্রকোনায় কাজ করছে সংগঠনটি। এরই ধারাবাহিকতায় এবারও হিমু-রূপা-মিসির আলী চরিত্রের স্রষ্টার জন্মদিনে অনাড়ম্বর উৎসবের আয়োজন করা হয়েছে।

 হিমু পাঠক আড্ডার সদস্যরা জানান, প্রয়াত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদ নেত্রকোনার কৃতি সন্তান হলেও নতুন প্রজন্মের মাঝে তার তেমন পরিচিতি নেই। হুমায়ূন আহমেদের সৃষ্ট চরিত্রগুলোকে নতুন করে তুলে ধরার মাধ্যমে বাংলা সাহিত্য ও বিনোদন অঙ্গনে তার অবদান এ প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতেই হিমু উৎসব উদযাপন করা হয়।

হিমু উৎসব সম্পর্কে জানা গেছে- একদল তরুণ-তরুণী হিমু-রূপা-মিসির আলী সেজে বিভিন্ন স্থানে ঘুরে বেড়ায়। এছাড়া তারা পিছিয়ে পড়া মানুষ ও প্রতিভাবান লেখক-কবিদের এগিয়ে আনতে কাজ করে।

অসাম্প্রদায়িক সমাজ গঠনই এ আয়োজনের মূল উদ্যেশ্য বলে জানান হিমু পাঠক আড্ডা সংগঠনটির প্রতিষ্ঠাতা আলপনা বেগম।

তিনি জানান, এবারের হিমু উৎসবে গানের তালে শহরের প্রধান সড়ক দিয়ে সাতপাই থেকে মোক্তারপাড়া মুক্তমঞ্চ পর্যন্ত হিমু-রূপাদের পদযাত্রা হবে। এরপর বিশিষ্টজনরা হিমু-রূপাদের নিয়ে কেক কেটে হুমায়ূন আহমেদের জন্মদিনের উদযাপন করবেন। সন্ধ্যায় বরেণ্য এ লেখকের বিভিন্ন নাটক-সিনেমার গান-নাচ নিয়ে হবে সাংস্কৃতিক অনুষ্ঠান। এছাড়া হবে হুমায়ূন আহমেদের জীবন ও সৃষ্টি নিয়ে আলোচনা।

২০১৯ সালে সাহিত্যে অধ্যাপক যতীন সরকার, কবিতায় হেলাল হাফিজ ও সাংবাদিকতায় শ্যামলেন্দু পালকে সম্মাননা প্রদান করেছে হিমু পাঠক আড্ডা সংগঠন।

কথার জাদুকর হুমায়ূন আহমেদ ১৯৪৮ সালের ১৩ নভেম্বর নেত্রকোনার মোহনগঞ্জে জন্মগ্রহণ করেন। তার পৈত্রিক ভিটা নেত্রকোনার কেন্দুয়া উপজেলার কুতুবপুর গ্রামে।

সর্বশেষ
জনপ্রিয়