ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

নারীবান্ধব প্রণোদনা প‌্যাকেজের সুপারিশ

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:০৩, ১৭ এপ্রিল ২০২১  

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

মহামারি করোনার ক্ষতি কাটিয়ে উঠতে নারীবান্ধব নতুন প্রণোদনা প্যাকেজ এবং বর্তমান প্যাকেজগুলোতে নারীদের জন্য বিশেষ ব্যবস্থা রাখার সুপারিশ করা হয়েছে।

বৃহস্পতিবার সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) আয়োজিত ‘সরকারের আর্থ-সামাজিক পুনরুদ্ধার ব্যবস্থা: নারীরা কতটা উপকৃত হয়েছে’ শীর্ষক ভার্চুয়াল সংলাপে বক্তারা এ সুপারিশ করেন।

সংলাপে মূল প্রতিবেদন উপস্থাপন করেন সিপিডির নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন। তিনি বলেন, নারী উদ্যোক্তাদের প্রশিক্ষণ দিতে হবে যেন তারা চতুর্থ শিল্পবিপ্লব থেকে উপকৃত হতে পারে।

এতে প্রধান অতিথি পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান প্রণোদনা প্যাকেজের প্রচার সম্পর্কে বলেন, সবার সম্মিলিত প্রচেষ্টায় এ তথ্যগুলো সঠিক মানুষের কাছে পৌঁছে দিতে হবে।

মহামারিতে নারীদের বৈশ্বিক চিত্র তুলে ধরেন ইউএন উইমেনের বাংলাদেশ প্রতিনিধি শোকো ইশিকাওয়া। তিনি বলেন, এসব প্যাকেজ নারীদের জন্য পর্যাপ্ত পরিমাণে ও স্বচ্ছভাবে বিতরণ নিশ্চিত করতে হবে।

সংলাপে সভাপতির বক্তব্যে সিপিডির সম্মানীয় ফেলো অধ্যাপক রওনক জাহান বলেন, এ ধরনের সংলাপ থেকে উঠে আসা সুপারিশগুলো কার্যকর করতে একটা টাস্ক-ফোর্স গঠন করা যেতে পারে, যারা এই কাজের অগ্রগতি পর্যবেক্ষণ করবেন।

সংলাপে আরো বক্তব্য রাখেন মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহীন আনাম, বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক ড. লীলা রশিদ, পারসোনার ব্যবস্থাপনা পরিচালক কানিজ আলমাস, ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম আর এফ হোসেন প্রমুখ।

সর্বশেষ
জনপ্রিয়