ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

নতুন রূপ পাচ্ছে ঢাকা গেট

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২১:২৮, ২৭ মে ২০২৩  

নতুন রূপ পাচ্ছে ঢাকা গেট

নতুন রূপ পাচ্ছে ঢাকা গেট

ঢাকা গেট, রমনা গেট অথবা মীর জুমলার গেট যে নামেই ঢাকা হয় না কেন ঢাকা গেট নামেই বেশি পরিচিত। দীর্ঘদিন অযত্ন অবহেলায় পড়ে থাকলেও নতুন রূপ পাচ্ছে এই ঢাকা গেট।

নান্দনিক রূপে দেখা যাবে এক সময়ের অবহেলিত এই স্থাপনাটি। ঢাকা গেট নান্দনিক রূপে ফিরিয়ে আনার জন্য কার্যক্রম হাতে নিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)।

রাজধানীর ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় দোয়েল চত্বর এলাকায় বাংলা একাডেমি যেতে চোখে পড়বে হলদে রঙের মোগল আভিজাত্য নিয়ে দাঁড়িয়ে থাকা তোরণটি।

ঢাকার সমৃদ্ধ ইতিহাসের সাক্ষ্য বহন করছে ৩৫০ বছরের প্রাচীন এই তোরণ ঢাকা গেট। সড়কের দুই পাশে গেটটির দুটি অবশিষ্টাংশ। এটি ঐতিহ্যবাহী মীর জুমলার গেট বা ঢাকা গেট।

জানা যায়, মোগল আমলে বুড়িগঙ্গা নদী হয়ে ঢাকায় প্রবেশ করতে ব্যবহার করা হতো এই তোরণ। সেই সময় এর নাম ছিল মীর জুমলার গেট। পরে কখনো ময়মনসিংহ গেট কখনো ঢাকা গেট এবং অনেক পরে নামকরণ করা হয় রমনা গেট। এ গেট রমনায় প্রবেশ করার জন্য ব্যবহার করা হতো বলে পরে সাধারণ মানুষের কাছে এটি রমনা গেট নামেই পরিচিতি পায়। তবে বাংলাদেশ সরকারের গেজেট অনুসারে এ তোরণ এবং আশপাশের জায়গার নাম দেওয়া হয়েছে মীর জুমলার গেট।

সর্বশেষ
জনপ্রিয়