ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

দেশে টিকাদান কর্মসূচিতে গতি আনতে নতুন পরিকল্পনা

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২০:৩৫, ১৯ সেপ্টেম্বর ২০২১  

ফাইল ছবি

ফাইল ছবি

মাঠ পর্যায়ে টিকা কর্মসূচিতে গতি আনতে নতুন পরিকল্পনা নিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। নিয়মতি টিকাদান কেন্দ্রের পাশাপাশি জেলা-উপজেলা পর্যায়ে অডিটোরিয়াম ও হলরুমে স্বাস্থ্যকর্মীদের মাধ্যমে টিকা দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। সপ্তাহের দুইদিন এ কার্যক্রম চলবে।

এমনটাই জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম। রোববার (১৯ সেপ্টেম্বর) সন্ধ্যায় স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকের অফিসিয়াল ফেসবুক পেইজ থেকে লাইভে এসে এসব তথ্য জানান তিনি।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আরও জানান, জেলা-উপজেলা পর্যায়ে অডিটোরিয়াম ও হল রুম নির্বাচনের দায়িত্বে থাকবেন জনপ্রতিনিধিরা। নিবন্ধিত, অনিবন্ধিত সবাই স্পট রেজিস্ট্রেশনের মাধ্যমে এখানে টিকা নিতে পারবেন।

এ সময়ে তিনি টিকাদান কার্যক্রম নিয়ে বিস্তারিত পরিকল্পনার কথাও তুলে ধরেন। তিনি জানান, প্রতি সপ্তাহে নির্ধারিত একদিন নিবন্ধিত-অনিবন্ধিত এবং ষাটোর্ধ্ব জনগোষ্ঠীকে স্পট রেজিট্রেশনের মাধ্যমে টিকা নিতে পারবেন।

তিনি বলেন, টিকা দেওয়ার সময় যারা বয়স্ক, তারা যেন টিকা পান এই বিষয়টি মাথায় রাখতে হবে। আমাদের পর্যবেক্ষণ বা পর্যালোচনায় দেখা গেছে, ষাটোর্ধ্ব জনগোষ্ঠী বেশিরভাগ ক্ষেত্রে সংক্রমিত হয়েছেন এবং তাদের মধ্যে মৃত্যুর সংখ্যাও বেশি। এটা মাথায় রেখে টিকাদান কার্যক্রমে আমরা এগিয়ে যাচ্ছি।

অধ্যাপক খুরশীদ আলম জানান, সরকারের হাতে পর্যাপ্ত পরিমাণ টিকা মজুত রয়েছে। ভবিষ্যতে প্রয়োজনীয় টিকা পাওয়ার উৎস নিশ্চিত করা হয়েছে। তারই ধারাবাহিকতায় প্রতি মাসে ক্যাম্পেইনের মাধ্যমে এক কোটি টিকা দেওয়াসহ প্রায় দুই কোটির মতোন টিকা দেওয়ার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

মোহাম্মদ খুরশীদ আলম বলেন, ইতোমধ্যে দেশে স্কুল-কলেজ খুলে দেওয়া হয়েছে, আর তাই সেসব স্কুল কলেজে আগে যেখানে টিকাদান কর্মসূচি চলতো, বিশেষত স্কুল, সেই জায়গাগুলো থেকে আমাদের বেরিয়ে আসতে হয়েছে।

এয়ারপোর্টে র‍্যাপিড আরটিপিসিআর স্থাপনের জন্য সাতটি প্রতিষ্ঠানকে অনুমোদন দেয়া হয়েছে উল্লেখ করে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক জানান, এ সংক্রান্ত সব সিদ্ধান্ত নেবে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়।

সর্বশেষ
জনপ্রিয়