ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

তারেকের নির্দেশে আবারও প্রকাশ্যে জোটবদ্ধ বিএনপি-জামায়াত

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:২৮, ৬ জুন ২০২৩  

তারেকের নির্দেশে আবারও প্রকাশ্যে জোটবদ্ধ বিএনপি-জামায়াত

তারেকের নির্দেশে আবারও প্রকাশ্যে জোটবদ্ধ বিএনপি-জামায়াত

২০১৮ সালের পর বিভিন্নভাবে যোগাযোগ-বিচ্ছিন্নতা ও প্রকাশ্য জোটগত অবস্থান না থাকলেও আবারও বিএনপি-জামায়াতের মধ্যে ঘনিষ্ঠ যোগাযোগ শুরু হয়েছে। জানা গেছে, নির্বাচন ঘনিয়ে আসায় লন্ডনে পলাতক তারেক রহমানের নির্দেশে জামায়াতের সঙ্গে গোপন সম্পর্ককে প্রকাশ্যে আনতে যাচ্ছে বিএনপি।

তারেকের নির্দেশের পর বিএনপির স্থায়ী কমিটির উচ্চপর্যায়ের নেতাদের সঙ্গে জামায়াতের নেতারা আলাপ-আলোচনায় আগের মতো গোপনীয়তার কৌশল নিচ্ছে না। বিএনপি ও জামায়াতের উচ্চপর্যায়ের কয়েকজন নেতা বাংলানিউজ ব্যাংককে এ তথ্য নিশ্চিত করেছেন।

জামায়াতের নির্ভরযোগ্য সূত্র জানিয়েছে, সম্প্রতি বিএনপির দুই সিনিয়র দায়িত্বশীল নেতার সঙ্গে জামায়াতের একাধিক নেতার বৈঠক হয়। বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সম্মতির ভিত্তিতেই উভয়পক্ষের কাছে আসা বলে সূত্রের দাবি।

এ বিষয়ে জানতে চাইলে জামায়াতে নায়েবে আমির ডা. সৈয়দ আবদুল্লাহ মোহাম্মদ তাহের বলেন, ‘বিএনপি ও জামায়াত পারস্পরিকভাবে যোগাযোগ করছে। তারেক রহমানের কথামতো উভয় দলের ভেতরে যোগাযোগ বেড়েছে।’

কিছুদিন আগেও বিএনপির সাথে সম্পর্কের বিষয়ে সাংবাদিকদের প্রশ্ন নিয়ে বিভিন্ন ছলনার আশ্রয় নিতো জামায়াতের নেতারা। কিন্তু এখন বিএনপির সঙ্গে সম্পর্কের বিষয়টি সরাসরি স্বীকার করছেন তারা। আর বিএনপির তৃণমূলের নেতারা মনে করেন, চলমান আন্দোলন সফল করতে জামায়াতের অংশগ্রহণ অপরিহার্য। তাই কৌশলগত কারণে এতোদিন সম্পর্ক গোপন রেখেছে, এখন এনেছে প্রকাশ্যে।

দীর্ঘ দুই যুগের বেশি সময়ের মিত্র জামায়াতে ইসলামীর সঙ্গে রাজনৈতিক সম্পর্ক টানাপোড়েনের নাটক করেছে বিএনপি। রাজনৈতিক কৌশলের কারণেই জামায়াতের সঙ্গে এ দূরত্বের কারণ। রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, মানবতাবিরোধী অপরাধ এবং জঙ্গি সম্পৃক্ততার কারণে জামায়াত নিয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের নেতিবাচক দৃষ্টিভঙ্গি রয়েছে। আর বিএনপি জামায়াতের সঙ্গে প্রকাশ্যে জোটবদ্ধ থাকায় আন্তর্জাতিক সম্প্রদায়ের তোপের মুখে পড়ে। তাই জামায়াতের সঙ্গে সম্পর্ক ছিন্ন ছাড়ার নাটক করেছিলো দলটি। এখন নির্বাচন ঘনিয়ে আসায় সরকারবিরোধী সহিংস আন্দোলন করার জন্য জামায়াতের সঙ্গে সম্পর্ককে প্রকাশ্যে আনলো বিএনপি।

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়