ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৫ ১৪৩০

তারেক জিয়ার ‘টেক ব্যাক’ এর ইতিবৃত্ত

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৪:৩৫, ৩ ফেব্রুয়ারি ২০২৩  

তারেক জিয়া

তারেক জিয়া

২০০১ থেকে ২০০৬ সাল। বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে এক অন্ধকার সময় পার করেছে বাংলাদেশ। দুর্নীতির পাশাপাশি বিরোধী দলের নেতাকর্মীদের দমন-নিপীড়ন কিংবা বিচারবহির্ভূত হত্যাকাণ্ড, কি করেনি তারা?

আর এ সকল অপকর্মের মূল মাস্টারমাইন্ড ছিলেন খালেদা পুত্র তারেক রহমান। তার নেতৃত্বেই গড়ে তোলা হয় সরকারি সন্ত্রাসী বাহিনী। যাদের মূল কাজ ছিল- তৎকালীন বিরোধী দল বাংলাদেশ আওয়ামী লীগের নেতাকর্মীদের বেছে বেছে হত্যা করা ।

মূলত ২০০১ সালের নির্বাচনের পর থেকেই শুরু হয় এই আওয়ামী নিধন কার্যক্রম। দেশজুড়ে চলা সেই নিধনযজ্ঞ থেকে বাদ যায়নি মহিলা, শিশু, বৃদ্ধ কেউই। সাবেক অর্থমন্ত্রী শাহ এ এম এস কিবরিয়াও তাদেরই একজন। তাকে হত্যার উদ্দেশ্যে গ্রেনেড হামলা চালায় তারেকের সন্ত্রাসী বাহিনী। ওই ঘটনায় শুধু কিবরিয়াই নন, প্রাণ হারান আওয়ামী লীগের স্থানীয় নেতা আবদুর রহিম, আবুল হোসেন ও সিদ্দিক আলী। আহত হন আওয়ামী লীগের অসংখ্য নেতাকর্মী।

একইভাবে টঙ্গীর প্রকাশ্য এক জনসভায় ব্রাশ ফায়ারে নির্মমভাবে হত্যা করা হয় আওয়ামী লীগের সাবেক সাংসদ আহসান উল্লাহ মাষ্টারকে। তারেকের হিটলিস্ট থেকে বাদ যাননি বঙ্গবন্ধুকন্যা জননেত্রী শেখ হাসিনাও। তৎকালীন বিরোধী দলীয় নেত্রী থাকা অবস্থায় তাকে হত্যার জন্য ২০০৪ সালের ২১ আগষ্ট ইতিহাসের বর্বরোচিত গ্রেনেড হামলা চালায় তারেক।

সেই ভয়াবহ হামলায় সৃষ্টিকর্তার কৃপা ও দলীয় নেতাকর্মীদের তৈরি মানবঢালে শেখ হাসিনা বেঁচে গেলেও নিহত হন আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক আইভি রহমানসহ ২৪ জন নেতাকর্মী। আওয়ামী নিধনের ওই তালিকার সঙ্গে যুক্ত হয় স্বাধীনতার সপক্ষের শক্তির বীর মুক্তিযোদ্ধা, বিশ্ববিদ্যালয় শিক্ষক, সাংবাদিকও।

সবমিলিয়ে তাদের পুরো শাসনামলে প্রাণ হারান প্রায় ২১ হাজার আওয়ামী লীগ নেতাকর্মী। ভাবতে পারেন- কতোটা নৃশংস ছিলো তারেক?
এখন টেক ব্যাক বাংলাদেশের নামে আবারও বাংলাদেশে সন্ত্রাসের রাজত্ব কায়েম করতে চাইছে খুনি তারেক।

আপনারাই বলুন, যার হাতে রয়েছে রক্তের দাগ। যার ভাবনাজুড়ে কেবলই বর্বর অত্যচারে দেশ শাসনের খায়েশ। সে কি করে আমাকে-আপনাকে এই বাংলাদেশকে ভালো রাখবে? তাই সিদ্ধান্ত আপনার- সন্ত্রাসের রাজত্বে ফিরে যাবেন না উন্নয়নের ধারায় দেশকে এগিয়ে নিয়ে যাবেন।

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়