ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

তারুণ্য ধরে রাখতে তিন খাবার

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২১:২০, ২৬ মে ২০২৩  

তারুণ্য ধরে রাখতে তিন খাবার

তারুণ্য ধরে রাখতে তিন খাবার

বয়স কেবলই একটি সংখ্যা। মনের সজীবতা বড় জিনিস। জীবনযাপনে স্বাচ্ছন্দ্য থাকলে দীর্ঘদিন তারুণ্য ধরে রাখা যায়। একটু সচেতনতা আর ভালো কিছু খাবারের অভ্যাস চেহারায় সতেজ ভাব ধরে রাখতে পারে।

দেখা যাক, তারুণ্য ধরে রাখতে যেসব খাবার খাওয়া উচিত-

টমেটো

লাইকোপেন নামক এক ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে টমেটোতে, যা ত্বকের বয়স কমায়। শুধু তাই নয়, স্টমাক, লাং এবং প্রস্টেট ক্যান্সারের মতো মারণ রোগকে প্রতিরোধ করতেও এই সবজিটি দারুন কাজে আসে।

বাদাম

বাদামে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ই। এটি ত্বকের সৌন্দর্য যেমন দ্রুত বাড়িয়ে তোলে। পাশাপাশি ত্বকের যেকোনো সমস্যাও দ্রুত সারিয়ে তোলার ক্ষমতা রয়েছে।  ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় দেখা গিয়েছে, নিয়মিত বাদাম খেলে ত্বকে সহজে বলিরেখা পড়ে না। এছাড়া অতিবেগনি রশ্মি থেকে রক্ষা করতে, আর্দ্রতা ধরে রাখতে এবং ত্বকের টিস্যু মেরামত করতে দারুণ কাজ করে বাদাম।

আখরোট

ত্বক যেন দ্রুত বুড়িয়ে না যায়, সেজন্য নিয়মিত খেতে পারেন আখরোট। এতে আছে প্রদাহরোধী ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড। যা ত্বকের ঔজ্জ্বল্য বাড়ায়। এছাড়া আখরোট পলিফেনলের ভালো উৎস। এতে থাকা অ্যান্টি-অক্সিড্যান্ট ত্বকে কোলাজেনের পরিমাণ বাড়ায় এবং ত্বক টান টান রাখতে কাজ করে। নিয়মিত আখরোট খেতে না পারলে তা গুঁড়া করে কর্নফ্লাওয়ারের বিকল্প হিসেবে ব্যবহার করতে পারেন।

সর্বশেষ
জনপ্রিয়