ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

তামার পাত্রে পানি পান করলে কী হয় জানেন?

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:৪১, ১ ফেব্রুয়ারি ২০২৩  

তামার পাত্রে পানি পান করলে কী হয় জানেন?

তামার পাত্রে পানি পান করলে কী হয় জানেন?

সেই প্রাচীনযুগ থেকে তামার পাত্রে পানিপানের অভ্যাস শুরু হয়েছিল মাঝে অবশ্য তেমন কিছু মাতামাতি হয়নি। এখন আবার সেই পুরনো ধারণাকে নতুন মোড়কে তুলে ধরা হচ্ছে। আসছে নিত্যনতুন বোতল। অফিসের ডেস্কে পাকাপাকি জায়গা করে নিয়েছে কপার বটল।

বিশেষজ্ঞদের মতে, তামার পাত্রে রাখা পানি পান করলে রোগ প্রতিরোধ ক্ষমতা এবং হজমশক্তি শক্তিশালী হয়। এছাড়াও ওজন কমানো, বাতের ব্যথা, কোলেস্টেরল, উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগলে তামার পাত্রে পানি খাওয়া উপকারি। কিন্তু এই সব সুবিধা তখনই পাওয়া যায় যখন সঠিকভাবে ব্যবহার করা হবে।

​পুষ্টিবিদদের মতে, তামার পাত্রে রাখা পানি তখনই শরীরের জন্য উপকারি যখন আপনি সঠিক পদ্ধতিতে ব্যবহার করেন। তাই তামার পাত্রে পানি পান করার সময় এই ৩ ভুল কখনই করবেন না। নইলে গুরুতর রোগের ঝুঁকিতে পড়তে পারেন।

পুষ্টিবিদ জানিয়েছেন, আপনি যদি সারা দিন তামার বোতল বা পাত্রে জল পান করেন তবে আপনার শরীরে তামার পরিমাণ অতিরিক্ত হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। এর ফলে লিভার এবং কিডনি সমস্যা হতে পারে। এছাড়া বমি বমি ভাব, মাথা ঘোরা, পেটে ব্যথাও হতে পারে।

এটা একেবারেই সত্য যে সকালে খালি পেটে লেবু ও মধু মিশিয়ে পানি পান করলে স্বাস্থ্যের জন্য উপকারি। কিন্তু তামার পাত্রে যদি আপনি পানি পান করেন তাহলে তা বিষের মতো কাজ করবে। আসলে লেবুতে যে অ্যাসিডিক শক্তি রয়েছে তা কপারের সঙ্গে মিশে শরীরে অ্যাসিড তৈরি করে, যার ফলে পেটে ব্যথা,গ্যাস এবং বমি হওয়ার আশঙ্কা থাকে।

দেখে নিন পুষ্টিবিদের পরামর্শ: তামার বাসন নিয়মিত ধোয়া উচিত নয়। প্রতিদিন মাজা-ঘষা করলে তামার উপকারি গুণ কমতে শুরু করে। তাই প্রতিবার ব্যবহারের পর পরিষ্কার পানি দিয়ে ভালো করে ধুয়ে নিন। মাসে একবার লবণ ও লেবু দিয়ে ভালোভাবে পরিষ্কার করুন।

সর্বশেষ
জনপ্রিয়