ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৪ ১৪৩০

ডুবন্ত বাঁধের নির্মাণ কাজ পরিদর্শন অষ্টগ্রামে

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:৫৩, ১৭ এপ্রিল ২০২১  

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

কিশোরগঞ্জ পানি উন্নয়ন বিভাগ বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড ২০২০-২১ অর্থ বছরে অষ্টগ্রাম উপজেলার ৬টি ইউনিয়নের ১৫টি প্রকপ্লের কাজ কাজ  বাস্তবায়নের অগ্রপথে। 

এসব কাজ পরিদর্শন করেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন  ও মনিটরিং কমিটির সভাপতি উপজেলা নির্বাহী অফিসার মো. রফিকুল আলম ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন ও মনিটরিং কমিটির সদস্য সচিব উপ-সহকারী প্রকৌশলী মো: সেলিম মিয়া।  

জানা যায় বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের অধীনে ২০-২১ অর্থ বছরে কাবিটা কর্মসূচীর আওতায় অষ্টগ্রাম উপজেলাধীন বিভিন্ন ইউনিয়নে ডুবন্ত বাধ নির্মান প্রকল্পের ক্ষতিগ্রস্ত বাধঁ মেরামত/পূন:নির্মান কাজ বাস্তবায়নের লক্ষ্যে ৩কোটি ৮০লক্ষ্য টাকা বরাদ্দ দেয়া হয়েছে। 

নির্মানাধীন ডুবন্ত  বাধের দৈর্ঘ্য ১৮.৭৮ কিলোমিটার এবং ১৪ মিটার প্রস্থ্য, কাজটি ২৮ শে ফেব্রুয়ারী ২০২১ তারিখে শেষ করার কথা ছিল কিন্তু পরবর্তীতে কাজের নিদিষ্ট বরাদ্দ না পাওয়ায় সময়সূচী বৃদ্ধি করে মার্চের ১৫ তারিখ পর্যন্ত বর্ধিত করা হয়। কিছু কিছু প্রকল্পের কাজ বর্তমানেও চলমান রয়েছে। 

হাওরের এসব প্রকল্পগুলো অষ্টগ্রাম উপজেলার আব্দুল্লাপুর ইউনিয়ন, আদমপুর ইউনিয়ন, দেওঘর ইউনিয়ন, পূর্ব-অষ্টগ্রাম ইউনিয়ন, কলমা ইউনিয়ন, অষ্টগ্রাম সদর ইউনিয়নের নদীর তীরবর্তী এলাকায় বাস্তবায়ন কাজ চলছে। এতে হাওরের আগাম বন্যায় অধিকাংশ বোরো ফসলের রক্ষা পাবে। 

এবিষয়ে উপজেলা প্রকল্প বাস্তবায়ন ও মনিটরিং কমিটির সভাপতি উপজেলা নির্বাহী অফিসার মো রফিকুল আলম জানান অধিকাংশ কাজ ৭০-৭৫ ভাগ সম্পর্ন কাজ তিনি তদন্ত করেছেন এবং মান-সন্মত হয়েছে তবে প্রতিটি প্রকল্পের শেষভাগ বাধের নিম্ন অঞ্চল থেকে উপরের অংশে ঘাস লাগানোর  কিছু কাজের সমাপ্তি না হওয়ায় অসন্তোষ প্রকাশ করেন। অষ্টগ্রাম উপজেলার ডুবন্ত বেরিবাধ অতি গুরুত্বপুর্ন হওয়ায় পূর্বের ন্যায় আগাম বন্যা ও পাহাড়ী ঢলে গত দুই বছর যাবত হাওরের পাকা বোরো ইরি ধান ঘরে তুলা সম্ভব হচ্ছে।   

সর্বশেষ
জনপ্রিয়