ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৫ ১৪৩০

ডুওলিংগো: মজায় মজায় শিখে নেয়া যায় বিভিন্ন ভাষা

তথ্যপ্রযুক্তি ডেস্ক

প্রকাশিত: ১৬:১৮, ১১ এপ্রিল ২০২১  

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

বাংল‌ায় আমরা কথ‌া বলি। মাঝে মধ্যে অন্য ভাষ‌া শিখার ইচ্ছে জাগে অ‌নে‌কেরই। আর তাই সময়ের স‌ঙ্গে পাল্লা দিয়ে হ‌ঠে ও‌ঠে‌ছে ভাষা শেখানোর বিভিন্ন প্র‌তিষ্ঠান। আবার বিভিন্ন আকর্ষণীয় শিরোনামের রঙিন মোড়কে ভরে উঠেছে বই বিতান।

কেমন হয়, যদি খেলার ছলে মজায় মজায় শিখে নেয়া যায় বিভিন্ন ভাষা? ‘ডুওলিংগো’ অ্যাপ এমনই; যা সহজেই আপনাকে শেখাবে বৈ‌চিত্র্যময় সব ভাষা।

অ্যাপটিতে মোট ২৪টি ভাষায় বিশ্বের ৮৪টি দেশের ভাষা শেখার সুযোগ রয়েছে। বিশ্বব্যাপী এই অ্যাপ ব্যবহারকারীর সংখ্যা বর্তমানে ৩০০ মিলিয়ন। আর দ্যা ওয়াল স্ট্রিট জার্নাল ডুওলিংগো-কে দিয়েছে ভাষা শেখার জন্য একটি শ্রেষ্ঠ অ্যাপের খেতাব।

প্রথমে এর একটি অধ্যায়ের বিষয়বস্তু জানার পর সেই বিষয়ে ছবিসহ উচ্চারণের সঙ্গে সহজেই আয়ত্ত করে নিতে পারবেন একটি দেশের ভাষার প্রয়োজনীয় ব্যবহারগুলো। ‘ডুওলিংগো’ ব্যবহারকারীকে দিচ্ছে পছন্দমত ভাষা নির্বাচন ও প্রতিদিনের ক্লাস টাইম সেট করে নেয়ার সুবিধা।

অ্যাপ ব্যবহারের সময় কোনো ভুল উত্তর দিলে, তা কেন ভুল তার কমেন্ট সেকশনে গিয়ে দেখা যাবে এর বিশ্লেষণ।

ডুওলিংগোর খুব গোছানো আর সহজ ইউজার ইন্টারফেস যে কেউ সহজেই ব্যবহার করতে পারবেন। ভাষা শেখার আগ্রহকে বিরতিহীন রাখতে ব্যবহারকারীর অ্যাকাউন্টে নির্দিষ্ট পরিমাণ পয়েন্ট জমার পরে অফলাইনও ব্যবহার করতে পারবেন ডুওলিংগো।

সরাসরি ওয়েবসাইটে (Doluingo.com) লগ ইন, অ্যাপেল অ্যাপ স্টোর ও অ্যানড্র‌য়েড ফোনে ব্যবহার করতে গুগল প্লেস্টোর এ (Duolingo) লিখে সার্চ দিলেই পেয়ে যাবেন অ্যাপটি।

সর্বশেষ
জনপ্রিয়