ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

টি-টোয়েন্টি বিশ্বকাপ: যে কারণে প্রশংসা কুড়াচ্ছেন তাসকিন

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ১৬:৩৬, ৩১ অক্টোবর ২০২১  

তাসকিন আহমেদ

তাসকিন আহমেদ

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের অর্জনের চেয়ে হারানোর পরিমাণই যেন বেশি। হার দিয়ে প্রথম রাউন্ড শুরু করা মাহমুদউল্লাহ রিয়াদ বাহিনীর সুপার টুয়েলভেও তিন ম্যাচে হার সঙ্গী হয়েছে। এত হারানোর মাঝে একটা ভালো সংবাদও আছে, এই টুর্নামেন্টে প্রায় দেড়শ গতিতে বোলিং করে ক্রিকেট মহলের প্রশংসা কুড়াচ্ছেন টাইগার স্পিডস্টার তাসকিন আহমেদ।

এবারের বিশ্বকাপে তাসকিন ঘণ্টায় প্রায় ১৪৯ কিলোমিটার গতিতে বল ছুঁড়েছেন। বুধবার (২৯ অক্টোবর) ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচে এই কীর্তি দেখিয়েছেন তিনি। ওই ম্যাচে উইকেট না পেলেও ৪ ওভারে তিনি খরচ করেছেন মাত্র ১৭ রান।

তাসকিন অবশ্য এই বিশ্বকাপে সর্বোচ্চ গতিতে বল করাদের তালিকায় শীর্ষে নেই। তার চেয়ে বেশি গতিতে বল ছুঁড়েছেন দক্ষিণ আফ্রিকার এনরিচ নর্কিয়া, পাকিস্তানের হারিস রউফ, শাহিন শাহ আফ্রিদি ও শ্রীলঙ্কার দুশমন্থ চামিরা। এদের মধ্যে নর্কিয়া ঘণ্টায় ১৫৩ কিলোমিটার, হারিস ১৫২ কিলোমিটার, শাহিন ১৫১ কিলোমিটার ও চামিরা ১৫০ কিলোমিটার গতিতে বল করেছেন। শীর্ষে না থাকলেও তাসকিনের এই উন্নতি কম কীসে? এর আগে ঘণ্টায় ১৪৫ কিলোমিটারের বেশি গতিতে বল করেছেন কিনা তাই জানাই যে গবেষণার বিষয় হতে পারে।

যদিও তাসকিনের মাইলফলকের ম্যাচে জয় পায়নি বাংলাদেশ। জয়ের দ্বারপ্রান্তে এসেও টাইগারদের হার ৩ রানে। উইন্ডিজের দেওয়া ১৪৩ রানের টার্গেটে খেলতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেটে ১৩৯ রানে থামে টাইগারদের ইনিংস। নাঈম শেখের সঙ্গে ওপেনিংয়ে নেমে ভালো কিছু করতে পারেননি সাকিব আল হাসান। সৌম্য ফিরে যান ১৭ রান করে। সৌম্য ফিরলেও অন্য প্রান্তে রানের চাকা সচল রাখেন লিটন। তবে এদিন ব্যর্থ হয়েছেন অভিজ্ঞ মুশফিক। তার ব্যাট থেকে আসে ৮ রান। রামপালের বলে অযাচিত শট খেলতে গিয়ে বোল্ড হন তিনি।শেষদিকে রান তোলার চাপ নিতে পারেননি লিটন দাস। বড় শট খেলতে গিয়ে আউট হয়ে ফিরে যান তিনি। ব্রাভোর বলে আউট হয়ে ফিরে যাওয়ার আগে তার ব্যাট থেকে আসে ৪৪  রান। এরপর দায়িত্ব কাঁধে নেন অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। শেষ পর্যন্ত ২৪ বলে ৩১ রানে অপরাজিত থাকলেও দলকে জয়ের বন্দরে ভেড়াতে পারেননি টাইগার কাপ্তান। এর আগে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেটে ১৪২ রান করে উইন্ডিজ।

সর্বশেষ
জনপ্রিয়