ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৫ ১৪৩০

টমেটো দিয়ে শুঁটকি ভর্তা

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:৩০, ৫ জানুয়ারি ২০২৩  

টমেটো দিয়ে শুঁটকি ভর্তা

টমেটো দিয়ে শুঁটকি ভর্তা

ভর্তা-ভাত বাঙালির ঐতিহ্য। আর বাঙালি মানেই হরেক রকম ভর্তা, সঙ্গে কাঁচামরিচ আর পেঁয়াজ! ব্যস, পেট তো ভরবেই, সঙ্গে মনও জুড়াবে। হাতের কাছে থাকা উপকরণ দিয়েই জিভে জল আনার মতো একটি ভর্তা হলো টমেটো দিয়ে শুঁটকি ভর্তা। গরম গরম ভাতের সঙ্গে খেতে খুবই সুস্বাদু এই ভর্তা। চলুন তবে জেনে নেয়া যাক টমেটো দিয়ে শুঁটকি ভর্তার রেসিপিটি- 

উপকরণ: শুঁটকি মাছ ২৫০ গ্রাম, সরিষার তেল পরিমাণ মতো, রসুন কুঁচি একটি, কাঁচা মরিচ তিনটি, লবণ স্বাদ মতো, পেঁয়াজ কুঁচি একটি, হলুদের গুঁড়া আধা চামচ।  

প্রণালী: শুঁটকি মাছের কাঁটা যতটুকু সম্ভব ফেলে দিয়ে ভিজিয়ে রাখুন ফুটন্ত গরম পানিতে। কিছুক্ষণ ভিজিয়ে রাখার পর কয়েকবার ধুয়ে পানি ঝরিয়ে নিন। সরিষার তেল গরম করে ভেজে তুলুন শুঁটকি। একই তেলে রসুন কুঁচি ও কাঁচা মরিচ কুঁচি দিয়ে ভাজুন। রসুন নরম হয়ে গেলে পেঁয়াজ কুঁচি দিয়ে নাড়ুন। স্বাদ মতো লবণ দিয়ে দিন। এতে পেঁয়াজ দ্রুত ভাজা হবে। পেঁয়াজের রং বদলে গেলে টমেটোর টুকরা দিয়ে দিন। পরিমাণ মতো হলুদের গুঁড়া ও স্বাদ মতো লবণ দিয়ে নেড়ে ৫ মিনিটের জন্য ঢেকে দিন প্যান। টমেটো নরম হয়ে গীল ভেজে রাখা শুঁটকি দিয়ে নাড়তে থাকুন। মাখো মাখো হয়ে গেলে নামিয়ে পরিবেশন করুন। 

সর্বশেষ
জনপ্রিয়