ঢাকা, মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ২ ১৪৩১

জ্বালানি সংকটে জার্মানি, বন্ধ হচ্ছে শপিংমলের লিফট

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ০৯:৩৬, ২৯ আগস্ট ২০২২  

জ্বালানি সংকটে জার্মানি, বন্ধ হচ্ছে শপিংমলের লিফট

জ্বালানি সংকটে জার্মানি, বন্ধ হচ্ছে শপিংমলের লিফট

ইউরোপের অন্যতম অর্থনৈতিক শক্তিশালী রাষ্ট্র জার্মানি তীব্র জ্বালানি সংকটের মুখে পড়েছে। এরইমধ্যে দেশটির বড় ডিপার্টমেন্ট স্টোর ও শপিংমলগুলোতে লিফট সীমিত বা বন্ধ করা হচ্ছে।

জার্মানির স্থানীয় সংবাদমাধ্যমের বরাতে এ তথ্য জানায় রাশিয়ার সংবাদমাধ্যম আরটি।

আরটির প্রতিবেদনে বলা হয়, জার্মান ইলেক্ট্রনিক্স চেইন স্যাটার্নের বেশ কয়েকটি দোকানে ও কার্স্টাডট-গ্যালেরিয়া কাউফফসহ বেশ কিছু ডিপার্টমেন্টাল স্টোর জায়ান্টগুলোতে লিফটের কার্যক্রম বন্ধ করেছে। তাছাড়া ইসিই শপিং সেন্টারে সকাল ও সন্ধ্যায় লিফট বন্ধ থাকছে।

গ্যালেরিয়া-কাউফফ সেলস গ্রুপের প্রধান মিগুয়েল মুলেনবাচ বলেন, আলো ও লিফটের ব্যবহার কমিয়ে জ্বালানি সঞ্চয় করতে হচ্ছে। গ্রাহকদের প্রভাবিত না করে যতটা সম্ভব পদক্ষেপ নেয়া হচ্ছে।

গত ২৫ আগস্ট আসন্ন শীতের মৌসুমে প্রাকৃতিক গ্যাসের ব্যবহার কমাতে বেশ কিছু পদক্ষেপ প্রকাশ করে বার্লিন। এর মধ্যে রয়েছে- অফিস ও পাবলিক ভবনগুলোতে গরম করার তাপমাত্রা হ্রাস করা। যদিও হাসপাতাল ও সামাজিক প্রতিষ্ঠানগুলো বাদ দিয়ে এ সিদ্ধান্ত নেয়া হয়।

স্থানীয় সময় রাত ১০টা থেকে সকাল ৬টা পর্যন্ত আউটডোর বিজ্ঞাপন ওস্টোরফ্রন্ট-স্মৃতিস্তম্ভের আলো বন্ধ থাকবে। তাছাড়া দোকান মালিকদের তাপ সংরক্ষণের জন্য দরজা বেশিক্ষণ খোলা রাখা থেকে বিরত থাকতে অনুরোধ করা হবে।

সর্বশেষ
জনপ্রিয়