ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৪ ১৪৩০

জ্বালানি তেলের দাম নিয়ে ষড়যন্ত্রে লিপ্ত রেজা-নুর

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৬:২৯, ১৩ নভেম্বর ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

২০১৩ সালে দেশে ডিজেলের মূল্য ছিল লিটার প্রতি ৬৮ টাকা, পরবর্তীতে ২০১৬ সালে লিটার প্রতি ৩ টাকা কমিয়ে ৬৫ টাকা করা হয়। এরপর গত সাড়ে পাঁচ বছরে দেশে ডিজেল ও কেরোসিনের মূল্যবৃদ্ধি হয়নি। অপরদিকে পাশের দেশ ভারতে সে সময়ে ডিজেলের দাম ছিলো ১১০ টাকা। ভারতে ডিজেলের দাম বাংলাদেশের তুলনায় প্রায় দ্বিগুণ হওয়ায় পাচারকারীরা চোরাই পথে ভারতে ডিজেল পাচার করতো।

ফলে পাচারকারীদের হাত থেকে খনিজ সম্পদকে রক্ষা করতে মূল্য বৃদ্ধির বিকল্প ছিলো না। এছাড়া, চলতি অর্থবছরের শুরু থেকে আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি অব্যাহত আছে। এর ফলে ডিজেলের ক্ষেত্রে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন-বিপিসি ব্যাপক লোকসানের সম্মুখীন হয়। যার কারণেই দাম বৃদ্ধি হয়েছে। বিষয়টি নিতান্তই আন্দোলন করার মতো ঘটনা নয়।

এছাড়া এ বিষয়ে গত ৭ নভেম্বর সরকার পক্ষ থেকে পরিবহন মালিকদের সঙ্গে বৈঠক করে সকল বিষয়ে সমাধান করা হয়।

তবে সমাধান হওয়া বিষয়কে পুনরায় সামনে এনে, ঘোলা পানিতে মাছ শিকার করার চেষ্টা করছে সদ্য ঘোষিত রাজনৈতিক দল গণ অধিকার পরিষদের নেতারা। গত ৭ নভেম্বর সরকারের সঙ্গে বাস মালিক পক্ষের রুদ্ধদ্বার বৈঠকে সব বিষয়ের সমাধান হয়ে ৮ নভেম্বরে পরিস্থিতি স্বাভাবিক হয়। তবে দুষ্কৃতিকারীদের বিষয়টি হজম হয়নি। তারা চেয়েছিলো, জ্বালানি তেলের দাম বাড়ার ইস্যুকে কেন্দ্র করে দেশে অরাজকতা সৃষ্টি করতে। আর এ কারণে ঘটনার সমাধান হওয়ার ৫ দিন পর গতকাল শুক্রবার (১২ নভেম্বর) বিকেলে কেন্দ্রীয় শহীদ মিনারে সংগঠনটির আহ্বায়ক রেজা কিবরিয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশে তারা বৃহত্তর আন্দোলনের হুঁশিয়ারি দেন।

রেজা-নূররা বলছে, এ বিষয় যদিও সরকারের পক্ষ থেকে সমাধান দেয়া হয়েছে। তবে সেটা আমাদের দেখার বিষয় নয়। জ্বালানি তেলের দাম কম হলে, বিদেশে তেল পাচার হয়, সেটা আমাদের জানার বিষয় না। আমরা চাই আন্দোলন করতে।

এ বিষয়ে রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, চোরাচালান রোধ এবং ভর্তুকি কমাতেই জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি করেছে সরকার। এটা যৌক্তিক। কারণ রাষ্ট্রের ভর্তুকি কমলে দেশের উন্নয়ন হয়। আর এটাকে ক্যাশ করে রেজা এবং নুরেরা যে আন্দোলনের ডাক দিচ্ছে, তা প্রমাণ করে, তারা দেশ বিরোধী শক্তি। কারণ কোনো সুস্থ মস্তিষ্কের মানুষ তেলের দাম বৃদ্ধিকে অসমর্থন করতে পারে না। মনে রাখতে হবে, বিএনপির আমলে দেশে ৮ বার তেলের দাম বেড়েছিল। সে ক্ষেত্রে বিগত ১২ বছরে আওয়ামী সরকারের শাসনামলে দেশে তেলের দাম বৃদ্ধি পেয়েছে মাত্র দুই বার।

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়