ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

জামায়াতকে সামনে রেখে নাশকতার পরিকল্পনা বিএনপির

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৪:৩১, ৭ জুন ২০২৩  

জামায়াতকে সামনে রেখে নাশকতার পরিকল্পনা বিএনপির

জামায়াতকে সামনে রেখে নাশকতার পরিকল্পনা বিএনপির

আগামী জাতীয় সংসদ নির্বাচনের আর বেশি সময় বাকি নেই। এ সময়ের মধ্যে একটি বড় ধরনের নাশকতার পরিকল্পনা ছিল বিএনপির। তারা চেয়েছিল ঢাকায় বড় ধরনের নাশকতা করে নির্বাচন বানচাল করতে। কিন্তু বাধ সাধে নতুন মার্কিন ভিসা নীতি। এমন পরিস্থিতি জামায়াতের সঙ্গে আবারো সখ্য বাড়ায় বিএনপি এবং সে লক্ষ্যে বিএনপির পৃষ্ঠপোষকতায় জামায়াত ঢাকায় সমাবেশ ডাকে বলে তথ্য পাওয়া গেছে।

অনুসন্ধানে জানা গেছে, গত ২৪ মে যুক্তরাষ্ট্র বাংলাদেশের জন্য নতুন ভিসা নীতি ঘোষণা করার পর থেকেই রাজনৈতিকভাবে কোণঠাসা হয়ে পড়েছে বিএনপি।

মার্কিন যুক্তরাষ্ট্র বলেছে, সুষ্ঠু নির্বাচনে যারা বাধা সৃষ্টি করবে তাদের পরিবারের সদস্যদের ভিসা দেওয়া হবে না বা তারা মার্কিন ভিসা নিষেধাজ্ঞার আওতায় পড়বে। ফলে এমন পরিস্থিতিতে বিএনপির মার্কিন ভিসা নিষেধাজ্ঞার আওতায় পড়ার আশঙ্কা দেখা দেয়। কারণ, বিএনপির চেয়েছিল নির্বাচনের আগে আগে ঢাকায় অরাজকতা সৃষ্টি করতে, নাশকতা এবং জ্বালাও-পোড়াও এর মাধ্যমে ঢাকায় একটি অস্থিতিশীল পরিবেশ তৈরি করতে। কিন্তু মার্কিন ভিসা নীতি এক্ষেত্রে বাধা হয়ে দাঁড়ায়। এমন বাস্তবতায় বিএনপি এখন জামায়াতকে মাঠে নামাচ্ছে।

বিএনপির জামায়াতকে মাঠে নামানোর অন্যতম কারণ হলো জামায়াত এখন আর কোনো রাজনৈতিক দল নয়। দলটি নির্বাচন কমিশন থেকে নিবন্ধন হারিয়েছে। আর এ কারণেই বিএনপি এখন জামায়াতকে দিয়ে ঢাকায় অরাজকতা সৃষ্টি করতে চায়, জামায়াতের ক্যাডার বাহিনী দিয়ে ঢাকায় জ্বালাও-পোড়াও করে একটি অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি করে সরকারকে চাপে ফেলার কৌশল নিয়েছে। কারণ জামায়াতকে দিয়ে নাশকতা এবং জ্বালাও-পোড়াও করলেও মার্কিন ভিসা নিষেধাজ্ঞার আওতায় পড়ার আশঙ্কা নেই বিএনপির। 

এদিকে বিএনপির পৃষ্ঠপোষকতায় জামায়াত এখন বেশ তৎপরতা শুরু করেছে। তারা যেমন কৌশলে সিটি নির্বাচনগুলোতে অংশগ্রহণ করছে, তেমনি জামায়াতের ওয়ারেন্টভুক্ত আসামিরা আবার সক্রিয় হচ্ছে। যার প্রমাণ পাওয়া যায় সম্প্রতি ঢাকায় সমাবেশ করার অনুমতি চাইতে গিয়ে জামায়াতের কয়েকজন ওয়ারেন্টভুক্ত আসামির গ্রেফতারের খবর। 

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, বিএনপি যখন চূড়ান্ত আন্দোলনের কথা বলছে, বিভিন্ন হুমকি দিচ্ছে তখন হঠাৎ জামায়াতের রাজনৈতিক তৎপরতার চেষ্টা নানা রহস্যের সৃষ্টি করে।

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়