ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৪ ১৪৩০

চায়ের সঙ্গে বিস্কুট খেলে হতে পারে যেসব ক্ষতি

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক

প্রকাশিত: ১৪:৪০, ২৯ জুলাই ২০২২  

চায়ের সঙ্গে বিস্কুট খেলে হতে পারে যেসব ক্ষতি

চায়ের সঙ্গে বিস্কুট খেলে হতে পারে যেসব ক্ষতি

বাঙালি মাত্রই চায়ের সঙ্গে বিস্কুট মাস্ট! তা সে সকালের বেড-টি হোক কী বিকেলের আয়েশের চা.. বিস্কুট চাই-ই-চাই! বিস্কুট ছাড়া চা অসম্পূর্ণ। চায়ে বিস্কুট চুবিয়ে খেতে পছন্দ করেন না এমন মানুষ খুবই কম পাওয়া যাবে।

কিন্তু আপনি কি কখনো ভেবে দেখেছেন চায়ের সঙ্গে বিস্কুট খেলে তা আপনার জন্য ক্ষতিকর হয়ে উঠতে পারে?

বিশেষজ্ঞরা বলছেন, চায়ের সঙ্গে বিস্কুট খাওয়া একদমই নিরাপদ নয়। এই সাধারণ অভ্যাস ডেকে আনছে বড় ধরনের বিপদ। চা আর বিস্কুট খেতে যতই ভালো লাগুক না কেন তা কিন্তু একসঙ্গে খাওয়া যাবে না। চায়ের সঙ্গে বিস্কুট খেলে হবে নানান ধরনের ক্ষতি। চায়ের সঙ্গে বিস্কুট খেলে বেড়ে যেতে পারে শর্করার মাত্রা, হার্ট অ্যাটাক ও হতে পারে। চলুন তবে জেনে নেয়া যাক চায়ের সঙ্গে বিস্কুট খাওয়ার অপকারিতা সম্পর্কে-

প্রিজারভেটিভ ও সোডিয়াম
বেশির ভাগ বিস্কুটেই থাকে অতিরিক্ত প্রিজারভেটিভ ও সোডিয়াম। সোডিয়াম আমাদের শরীরের জন্য প্রয়োজনীয় হলেও এটি অতিরিক্ত মাত্রায় থাকলে তা শরীরের ক্ষতি করে। অতিরিক্ত সোডিয়াম গ্রহণ করলে দেখা দেয় কিডনির সমস্যাও।

হার্টের ক্ষতি করে 
বাজার থেকে যে বিস্কুট গুলো কেনা হয় তা কী দিয়ে তৈরি হয় জানেন? একটু লক্ষ্য করলেই দেখতে পারবেন বিস্কুট তৈরিতে ব্যবহার হয় পাম তেল। এ ছাড়া বিস্কুটের মূল উপকরণ ময়দা। ময়দায় থাকে গ্লুটেন, বিভিন্ন মাইক্রো ও ম্যাক্রো নিউট্রিয়েন্টস, যা রক্তে সুগারের মাত্রা বাড়িয়ে দেয়। বেড়ে যায় হার্টের সমস্যার ঝুঁকিও।

অতিরিক্ত খাওয়া
বিস্কুট নিয়মিত খেতে শুরু করেন, খুব সহজেই থামানো যায় না। এর কারণ হলো বিস্কুট খাওয়ার ফলে আমাদের মস্তিষ্কে তৈরি হয় কোকেন ও মরফিন। এটি এক ধরনের আনন্দের সৃষ্টি করে। যে কারণে অতিরিক্ত বিস্কুট খাওয়া হয়ে যায়। অতিরিক্ত খাবার ফলে ওজন বেড়ে যেতে পারে। যা সমস্যা সৃষ্টি করতে পারে হজম প্রক্রিয়ায়ও।

সর্বশেষ
জনপ্রিয়