ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

চর্যাপদ সাহিত্য একাডেমি দোনাগাজী পদক পেলেন ১২ জন

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৪:৪৪, ২৬ মে ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

চর্যাপদ সাহিত্য একাডেমি দোনাগাজী পদক ২০২০ ও ২০২১ ঘোষণা করা হয়েছে। করোনাভাইরাসের কারণে গতবছর এ আয়োজন বন্ধ থাকায় এবার দুই বছরের পদক একসঙ্গে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটি।

সারাদেশ থেকে বিভিন্ন ক্যাটাগরিতে ১২ জনের নাম ঘোষণা করা হয়। চর্যাপদ সাহিত্য একাডেমির মহাপরিচালক রফিকুজ্জামান রণি স্বাক্ষরিত চিঠির মাধ্যমে পদকপ্রাপ্তদের বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

২৩ মে বিকেলে জুরি বোর্ডের প্রধান সমন্বয়কারী কবি শিউলী মজুমদার ও উদযাপন পরিষদের প্রধান সমন্বয়কারী জয়ন্তী ভৌমিকের যৌথ বিবৃতিতে এ পদক ঘোষণা করা হয়।

২০২১ সালে কবিতায় মোহাম্মদ নূরুল হক, কথাসাহিত্যে নিলুফা আক্তার, প্রবন্ধে ফারুক সুমন, অনুবাদে মামুন রশীদ, ফিচার ও ভ্রমণসাহিত্যে আবু আফজাল সালেহ, লিটলম্যাগ সম্পাদনায় কবি প্রত্যয় হামিদ এ পদক পেয়েছেন।

২০২০ সালে কবিতায় আজিজ কাজল, প্রবন্ধে জোবায়ের মিলন, নাটকে প্রণব কুমার রায়, ফিচার ও ভ্রমণসাহিত্যে রিফাত কান্তি সেন, সংগঠনে নীহার রঞ্জন হালদার এবং বাচিকশিল্পে দীপান্বিতা দাস পেয়েছেন এ পদক।

চর্যাপদ সাহিত্য একাডেমির সভাপতি কবি নূরুন্নাহার মুন্নি জানান, আগামী দুই সপ্তাহের মধ্যে ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে বিজয়ীদের হাতে এ পদক তুলে দেওয়া হবে। অনলাইনের মাধ্যমেই সব আয়োজন সম্পন্ন হবে। একাডেমির খরচে লেখকের ঠিকানায় পদক পৌঁছে দেওয়া হবে।

এ বিষয়ে নিয়ন্ত্রণ পরিষদ চেয়ারম্যান আসাদুল্লা কাহাফ, পরিচালক দুখাই মুহাম্মাদ ও নন্দিতা দাস, গিটারিস্ট দিলীপ কুমার ঘোষ, লাইব্রেরি পরিচালক আইরিন সুলতানা লিমা প্রমুখকে দায়িত্ব দেওয়া হয়েছে।

উল্লেখ্য, মধ্যযুগের কিংবদন্তি পুঁথিসাহিত্যিক, চাঁদপুরের কীর্তমান ব্যক্তি কবি দোনাগাজীর সম্মানে ২০১৯ সালে প্রথমবারের মতো পদক প্রবর্তন করে চর্যাপদ একাডেমি। এরপর প্রতিবছর সারাদেশ থেকে শিল্প-সাাহিত্যের শুদ্ধতম ব্যক্তিকে খুঁজে পদক দেওয়া হয়।

২০১৯ সালে কথাসাহিত্যে মনি হায়দার, কবিতায় অনু ইসলাম, গবেষণা সাহিত্যে এএসএম ইউনুছ, সার্বিক সাহিত্যে মোস্তফা হায়দার, লিটলম্যাগ সম্পাদনায় সুমন কুমার দত্ত, সংগীতে মোহাম্মদ ইউসুফ ও বাচিকশিল্পে জেরিন সিঁথিকে এ পদক দেওয়া হয়।

সর্বশেষ
জনপ্রিয়