ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৪ ১৪৩০

চতুর্থ শিল্পবিপ্লব নিয়ে আ.লীগের আন্তর্জাতিক সম্মেলন শুরু

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৭:০৩, ৪ নভেম্বর ২০২২  

চতুর্থ শিল্পবিপ্লব নিয়ে আ.লীগের আন্তর্জাতিক সম্মেলন শুরু

চতুর্থ শিল্পবিপ্লব নিয়ে আ.লীগের আন্তর্জাতিক সম্মেলন শুরু

আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপ-কমিটির ‘উদীয়মান ভবিষ্যতের জন্য চতুর্থ শিল্পবিপ্লব’ নিয়ে দুই দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন শুরু হয়েছে। সম্মেলনের থিম ‘স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের পথে যাত্রা এবং ডেল্টা প্ল্যান বাস্তবায়ন’।

শুক্রবার (৪ নভেম্বর) রাজধানীর রমনায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশ (আইইবি) মিলনায়তনে আন্তর্জাতিক সম্মেলনটির উদ্বোধন করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানের সভাপতিত্ব করেন দলটির বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপ-কমিটির চেয়ারম্যান ড. হোসেন মনসুর।

সম্মেলনে স্বাগত বক্তব্য রাখেন আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক ইঞ্জিনিয়ার মো. আবদুস সবুর। তিনি বলেন, মানুষের দৈনন্দিন জীবন বদলে দিয়েছে চতুর্থ শিল্পবিপ্লব। এই বিপ্লবকে সফলভাবে কাজে লাগিয়ে টেকসই অর্থনৈতিক ও সামাজিক প্রবৃদ্ধি অর্জনের ক্ষেত্রে রোল মডেল হয়ে উঠেছে ডিজিটাল বাংলাদেশ।

সম্মেলনে চতুর্থ শিল্পবিপ্লবের প্রযুক্তিগত নানা বিষয়ে গবেষণাপত্র আহ্বান করা হয়েছিল জানিয়ে ইঞ্জিনিয়ার মো. আবদুস সবুর বলেন, ২০টি ক্যাটাগরিতে ৬৬২টি পেপার ও পোস্টার জমা পড়েছে। বাংলাদেশের গবেষকদের পাশাপাশি ইউরোপ, আমেরিকা, কানাডা, ভারত, জাপান, চীন, অস্ট্রেলিয়া, তাইওয়ান, মালয়েশিয়া, ব্রাজিল, দক্ষিণ কোরিয়া, সিংগাপুর থেকে শতাধিক গবেষণা পেপার এসেছে।

বিদেশি যেসব প্রতিষ্ঠানের গবেষকরা পেপার জমা দিয়েছেন, তার মধ্যে রয়েছে—সিলিকন ভ্যালির বিভিন্ন প্রযুক্তি প্রতিষ্ঠান, লন্ডনের ইম্পেরিয়াল কলেজ, অস্ট্রেলিয়ার মোনাস বিশ্ববিদ্যালয়, কানাডার ম্যাকমাস্টার ও ক্যালগারি বিশ্ববিদ্যালয়, আমেরিকার টেক্সাস আর্লিংটন বিশ্ববিদ্যালয়, বোস্টন বিশ্ববিদ্যালয়, ফিনল্যান্ডের হেলসিংকি বিশ্ববিদ্যালয়, জাপানের কিউসু বিশ্ববিদ্যালয়, দক্ষিণ কোরিয়ার সিউল ন্যাশনাল বিশ্ববিদ্যালয়, চায়না একাডেমি অব সায়েন্স বিশ্ববিদ্যালয় ইত্যাদি।

এছাড়া বুয়েট, কুয়েট, চুয়েট, রুয়েট, ডুয়েট, আইইউটি, আইডব্লিউএম, সিইজিআইএস, নদী গবেষণা ইনস্টিটিউট, বিদ্যুৎ উন্নয়ন বোর্ড, পানি উন্নয়ন বোর্ড ইত্যাদি গবেষণা প্রতিষ্ঠানের গবেষকেরা সম্মেলনে পেপার জমা দিয়েছেন।

প্রথম দিনের সম্মেলনে উপস্থাপিত প্রথম মূল প্রবন্ধে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী দেশের বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়সহ সকল বিশ্ববিদ্যালয় থেকে শুরু করে মাধ্যমিক বিদ্যালয় পর্যন্ত বিজ্ঞান শিক্ষাকে নিয়ে গিয়েছে সরকার। চতুর্থ শিল্পবিপ্লবে নেতৃত্ব দেওয়ার মতো ভবিষ্যৎ প্রজন্ম গড়ে তুলছি আমরা।

তিনি বলেন, গবেষণায় দেখা গেছে, চতুর্থ শিল্পবিপ্লবের ১০টি প্রযুক্তি সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এই বিষয়গুলোর ব্যাপারে আমাদের বিশ্ববিদ্যালয়গুলোর আরও মনোযোগী হওয়া প্রয়োজন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে ও উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ও চারটি বিষয়ে ফোকাস করার নির্দেশনা দিয়েছেন।

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়