ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৪ ১৪৩০

ঘরে বসেই ঘুরে দেখুন ‘মসজিদে নববী’, শুনুন আজান ও কুরআন তিলাওয়াত

নিউজ ডেস্ক

প্রকাশিত: ০৯:২৯, ১ ফেব্রুয়ারি ২০২৩  

ঘরে বসেই ঘুরে দেখুন ‘মসজিদে নববী’, শুনুন আজান ও কুরআন তিলাওয়াত

ঘরে বসেই ঘুরে দেখুন ‘মসজিদে নববী’, শুনুন আজান ও কুরআন তিলাওয়াত

তথ্যপ্রযুক্তির মাধ্যমে ভার্চুয়ালি মদিনায় অবস্থিত ‘মসজিদে নববী’ ঘুরে দেখার সুযোগ দিয়েছে সৌদি আরব। ইসলামের পবিত্র স্থানগুলোর মধ্যে এই মসজিদে নববী অন্যতম। মসজিদটি নির্মাণ ও স্থাপত্যশৈলীর জন্য বিখ্যাত। পবিত্র হজ ও ওমরাহ পালনের সময় নামাজ আদায় করতে হয় এই মসজিদে।

পৃথিবীর বিভিন্ন প্রান্তের মানুষ ইচ্ছা থাকার পরও মসজিদে নববী দেখার সুযোগ পান না। তাদের কথা ভেবে ইন্টারনেটের মাধ্যমে ভার্চুয়ালি মসজিদে নববী ঘুরে দেখার সুযোগ করে দিয়েছে সৌদি আরব সরকার।

https://vr.qurancomplex.gov.sa/msq/ এই লিংকের মাধ্যমে ঘরে বসে ঘুরে দেখা যাবে মসজিদে নববী। ওয়েবসাইটে প্রবেশ করে ‘অডিও’ অ্যাক্টিভ করলে আজানসহ পবিত্র কুরআন তেলাওয়াত শুনতে পারবেন ভ্রমণকারীরা। এ সময় তারা বিভিন্ন ছবি দেখাসহ প্রয়োজনীয় তথ্যও জানতে পারবেন। ভ্রমণকারীরা তাদের ইচ্ছা অনুযায়ী আরবি ভাষার বাইরে ইংরেজি, ফরাসি ও স্প্যানিশ ভাষায় জানতে পারবেন তথ্যগুলো।

মসজিদে নববীতে হজরত মুহাম্মদ (সা.) এর পবিত্র রওজা মোবারকের অংশ দেখারও সুযোগ রয়েছে ভার্চুয়াল ভ্রমণকারীদের জন্য। বিশ্বনবী (সা.) এর রওজা মোবারকের সামনের ও পাশের অংশ দেখা ছাড়াও আল সালাম গেট, জিবরাইল গেট, আবু বকর আল সিদ্দিক গেট, আল রহমাহ গেট, উমর ইবনে আল খাত্তাব গেট ও কিং ফাহাদ গেট দেখা যাবে। গেট নির্বাচনের পরই সেই পথে মসজিদে নববীতে প্রবেশ করতে পারবেন ভ্রমণকারীরা।

লাইব্রেরি, গ্যালারি ও প্রদর্শনী কক্ষ ঘুরে দেখা যাবে। পাশাপাশি মহানবী (সা.) এর তৈরি মসজিদের উপরের অংশ, সবুজ মিনারের বিভিন্ন অংশ এবং মসজিদের নববীর মিনারও ঘুরে দেখতে পারবেন ভ্রমণকারীরা।

সর্বশেষ
জনপ্রিয়