ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৪ ১৪৩০

গতি বাড়াতে চট্টগ্রাম বন্দরে ৫ অত্যাধুনিক ক্রেন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২১:৪১, ৪ জুলাই ২০২২  

দ্রুতগতিতে কন্টেইনার হ্যান্ডলিংয়ের জন্য চীন থেকে আনা ৫টি অত্যাধুনিক ক্রেন চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছেছে। এরইমধ্যে দুইটি কি গ্যান্ট্রি ক্রেন (কিউজিসি) বন্দরে যুক্ত করা হয়েছে। এর ফলে এনসিটি কিউজিসিতে পরিপূর্ণতা লাভ করবে। জাহাজটিতে এসেছে আরো তিনটি রাবার টায়ার গ্যান্ট্রি (আরটিজি) ক্রেনও।

বন্দরের নিজস্ব শক্তিশালী টাগবোট কাণ্ডারী ৬, ৮, ১০ ও ১১ এবং মুরিং বোট আজমত জাহাজটি বার্থিংয়ের কাজে সহায়তা করে। এ সময় বন্দর চ্যানেল নৌযান চলাচল সীমিত করা হয়।

এর ফলে চট্টগ্রাম বন্দরে কনটেইনার হ্যান্ডলিংয়ে গতি বাড়বে উল্লেখ করে সচিব বলেন, চীনে তৈরি নতুন দুইটি কিউজিসি ও তিনটি আরটিজি আনলোড, ফিটিং, ট্রায়াল শেষে যত দ্রুত সম্ভব এগুলো অপারেশনে যাবে। এর আগে গত ৭ মে বন্দরে যুক্ত হওয়া কিউজিসি ও আরটিজি দিয়ে অপারেশন চলছে।

গত ৭ মে এসব কনটেইনার হ্যান্ডলিং ইক্যুইপমেন্ট নিয়ে আসা ‘জেন হুয়া ১২’ জাহাজটি দুইটি শক্তিশালী টাগবোটের সহায়তায় বিশেষ ব্যবস্থায় বন্দরের নিউমুরিং কনটেইনার টার্মিনালের ৫ নম্বর বার্থে আনা হয়।

বন্দরের শীর্ষ টার্মিনাল অপারেটর সাইফ পাওয়ারটেকের ক্যাপ্টেন তানভির বলেন, এনসিটি’র জন্য নতুন দুইটি কিউজিসি ও তিনটি আরটিজি এসেছে। এ নিয়ে সিসিটিতে ৪টি, এনসিটিতে ১৪টি কিউজিসি হচ্ছে। এনসিটির ১ নম্বর জেটিতে ২টি, ২-৫ নম্বর জেটিতে ৩টি করে কিউজিসি বসবে। নতুন আরটিজিসহ বন্দরের সিসিটি ও এনসিটিতে আরটিজি হচ্ছে ৪৫টি। আধুনিক হ্যান্ডলিং ইক্যুইপমেন্ট সংযোজনের ফলে বন্দরের সক্ষমতা বাড়বে।

সর্বশেষ
জনপ্রিয়