ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৫ ১৪৩০

খাদ্য উৎপাদন বাড়াতে পুনঃঅর্থায়ন স্কিম, ৫০ ব্যাংকের সঙ্গে চুক্তি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:৫১, ৯ জানুয়ারি ২০২৩  

খাদ্য উৎপাদন বাড়াতে পুনঃঅর্থায়ন স্কিম, ৫০ ব্যাংকের সঙ্গে চুক্তি

খাদ্য উৎপাদন বাড়াতে পুনঃঅর্থায়ন স্কিম, ৫০ ব্যাংকের সঙ্গে চুক্তি

খাদ্য উৎপাদন বাড়াতে ৫ হাজার কোটি টাকার পুনঃঅর্থায়ন স্কিম গঠন করেছে বাংলাদেশ ব্যাংক। এ স্কিমে অংশগ্রহণকারী ৫০টি তফসিলি ব্যাংকের সঙ্গে চুক্তি করা হয়েছে।

গতকাল রোববার বাংলাদেশ ব্যাংকের সঙ্গে ৫০টি ব্যাংকের চুক্তি হয়। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার, প্রতিষ্ঠানটির কৃষি ঋণ বিভাগের দায়িত্বপ্রাপ্ত নির্বাহী পরিচালকসহ অন্যান্য কর্মকর্তা এবং সংশ্লিষ্ট ৫০ ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বাংলাদেশ ব্যাংকের পক্ষে কৃষি ঋণ বিভাগের পরিচালক মো. আবুল কালাম আজাদ এবং তফসিলি ব্যাংকগুলোর ব্যবস্থাপনা পরিচালকরা চুক্তিতে স্বাক্ষর করেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে গভর্নর বলেন, বিগত বছরগুলোতে বাংলাদেশ ব্যাংক গঠিত পুনঃঅর্থায়ন স্কিমসমূহ বিভিন্ন ব্যাংকের মাধ্যমে সফলভাবে বাস্তবায়িত হয়েছে। দেশের খাদ্য উৎপাদন বৃদ্ধি ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিত করার জন্য নতুনভাবে গঠিত ৫ হাজার কোটি টাকার পুনঃঅর্থায়ন স্কিমটি গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে আশা করছি। এ স্কিমে গ্রাহক পর্যায়ে ঋণের সুদের হার হবে ৪ শতাংশ।

তিনি বলেন, বর্তমান পরিস্থিতিতে কৃষি উৎপাদনকে সরকার এবং বাংলাদেশ ব্যাংক সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে। এ কারণে কৃষি খাতে ঋণ সরবরাহ বৃদ্ধির লক্ষ্যে ব্যাংকগুলোর চাহিদার নিরিখে প্রয়োজনে স্কিমের তহবিলের পরিমাণ আরো বৃদ্ধি করা হবে।

আব্দুর রউফ তালুকদার আরো বলেন, চলমান বৈশ্বিক পরিস্থিতিতে দেশের খাদ্য উৎপাদন বৃদ্ধি ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিত করার জন্য কৃষি খাতের উন্নয়নের লক্ষ্যে বিভিন্ন স্কিমের পাশাপাশি চলতি ২০২২-২৩ অর্থবছরের জন্য কৃষি ও পল্লী ঋণ নীতিমালার আওতায় ৩০ হাজার ৯১১ কোটি টাকা বিতরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এ লক্ষ্যমাত্রা অর্জনে সবাইকে সচেষ্ট হতে হবে।

কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর বলেন, কৃষি খাতের উন্নয়নে বাংলাদেশ ব্যাংক গৃহীত বিভিন্ন উদ্যোগ যথাযথভাবে বাস্তবায়ন করা সম্ভব হলে নিত্যপণ্যের আমদানি-নির্ভরতা বহুলাংশে হ্রাস পাবে, যা দেশের সামষ্টিক অর্থনীতির ভিতকে শক্তিশালী করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এ কে এম সাজেদুর রহমান, বাংলাদেশ কৃষি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মো. আব্দুল জব্বার এবং অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের চেয়ারম্যান ব্র্যাক ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম আর এফ হোসেন বক্তব্য দেন। বক্তারা স্কিমটি যথাযথভাবে বাস্তবায়নের আশা ব্যক্ত করেন।

সর্বশেষ
জনপ্রিয়