ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

কিশোরগঞ্জের হোসেনপুরে উৎপাদন হচ্ছে ভার্মি কম্পোষ্ট সার

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:৩৮, ৮ অক্টোবর ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

কিশোরগঞ্জের হোসেনপুর উপজেলায় বিভিন্ন ইউনিয়নের কৃষকগণ উপজেলা কৃষি অফিসের সহযোগিতায় উৎপাদন করছেন ভার্মি কম্পোষ্ট সার। ভার্মি কম্পোষ্ট হলো বিশেষ প্রজাতির কেঁচো ব্যবহার করে কোন উদ্ভিদ বা প্রাণীর বর্জ্য ও দেহাবশেষকে প্রক্রিয়াজাত করণের পর যে সার পাওয়া যায় তাই হলো ভার্মি কম্পোষ্ট বা কেঁচো সার। কীটনাশক ও জৈব সার কৃষি জমিতে ব্যবহার করায় দিন দিন মাটির উর্বরতা শক্তি হ্রাস পাচ্ছে। এলাকার কৃষকগণ প্রতিকারের আশায় উপজেলায় কৃষি বিভোগের সহযোগিতা চেয়েছেন।

সরজমিনে দেখা যায়, উপজেলার পুমদী ইউনিয়নের জগদল ব্লকের কৃষক শুকুর মামুদ নিজ হাতে ভার্মি কম্পোষ্ট সার তৈরি করছেন। ডাহরা গ্রামের কৃষক কামাল মিয়া জানান, আমি জমিতে ভার্মি কম্পোষ্ট সার প্রয়োগ করে ভালো ফলন পেয়েছি।

গদল ব্লকের উপ-সহকারী কৃষি কর্মকর্তা মুদাসিল হায়দার আলমগীর জানান, কৃষকদের ভার্মি কম্পোষ্ট সার উৎপাদনে সার্বিক সহযোগিতা করা হচ্ছে।
উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো. ইমরুল কায়েস জানান, মাটির স্বাস্থ্য সুরক্ষায় ভার্মি কম্পোস্ট সার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। জমিতে প্রচুর পরিমাণে জৈব সার প্রয়োগ করা হলে ফসলের উৎপাদন বৃদ্ধি পাবে, ভার্মি কম্পোস্ট উৎপাদন পরিবেশ বান্ধব প্রযুক্তি।

সর্বশেষ
জনপ্রিয়