ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

কিশোরগঞ্জের ভৈরবে অগ্নি দুর্ঘটনা প্রতিরোধে মহড়া অনুষ্ঠিত

নিউজ ডেস্ক

প্রকাশিত: ০৯:১৪, ৪ নভেম্বর ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ভৈরবের গজারিয়া ইউনিয়নে পাদুকা ব্যবসায়ীদের পরিবেশগত উন্নয়ন ও অগ্নি দুর্ঘটনা প্রতিরোধে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে প্রস্তুতিমূলক মহড়া অনুষ্ঠিত হয়েছে।

গতকাল ৩ নভেম্বর বুধবার বেলা ১১টায় সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রকল্প (এসইপি) এর উদ্যোগে পপির অর্থায়নে গজারিয়া ইউনিয়নে বাঁশগাড়ি বাজারে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। মহড়ায় পাদুকা ব্যবসার সাথে জড়িত পাদুকা শ্রমিক, পাদুকা ব্যবসায়ী ও এলাকাবাসী উপস্থিত ছিলেন।

অগ্নি দুর্ঘটনা প্রতিরোধে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে প্রস্তুতিমূলক মহড়া আয়োজনে সার্বিক সহযোগিতা করেন ভৈরব বাজার ফায়ার স্টেশনের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

পপি এর এসইপি প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক মো. বাবুল হোসেন এর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন, ভৈরব বাজার ফায়ার স্টেশনের স্টেশন অফিসার মো. আজিজুল হক, ৭নং ওয়ার্ড গজারিয়া ইউনিয়ন পরিষদের সদস্য মো. জাকির হোসেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন পপি এর এসইপি প্রকল্পের পরিবেশ কর্মকর্তা মোস্তফা কামাল।

অনুষ্ঠানে বক্তারা বলেন, ভৈরবে পাদুকা উৎপাদনের ক্ষেত্রে স্থানীয় উদ্যোক্তাগণ পরিবেশ সংরক্ষণ বিষয়ে একেবারেই সচেতন নয়। পাদুকা উৎপাদনের সময় উৎপাদিত বর্জ্য যেখানে সেখানে ফেলা হয়। এছাড়া পাদুকা উৎপাদনে শ্রমিকরা কোন সাবধানতা অবলম্বন ছাড়াই বিভিন্ন ধরনের কেমিক্যাল ব্যবহার করে থাকে। এমনকি কোন সুরক্ষা সরঞ্জামও ব্যবহার করে না। এছাড়া কারখানায় অগ্নি নিরাপত্তার কোনো ব্যবস্থা থাকে না। এ সকল বিষয়ে স্থানীয় পাদুকা উদ্যোক্তা ও কারিগরদের পরিবেশেগত বিষয়ে সচেতনতা বাড়াতে প্রকল্পটি কাজ করে যাচ্ছে।

এছাড়া বক্তারা বলেন, পপির সহযোগী সংস্থা এসইপি প্রকল্পটি কিশোরগঞ্জ জেলার জুতা উৎপাদনকারী ক্ষুদ্র উদ্যোগসমূহকে পরিবেশ সম্মত টেকসই উদ্যোগে উন্নতীকরণে ভৈরব, বাজিতপুর ও কুলিয়ারচর উপজেলায় কাজ করছে। ৩ বছর মেয়াদী এ প্রকল্পটি বিশ্বব্যাংকের অর্থায়নে ও পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) ব্যবস্থাপনায় কিশোরগঞ্জের বাস্তবায়িত হচ্ছে। এ প্রকল্পের আওতায় ১ হাজার ৯০ জন পাদুকা সংশ্লিষ্ট উদ্যোক্তারা পাদুকা ব্যবসা সম্প্রসারণ ও পরিবেশগত উন্নয়নে কাজ করছে।

সর্বশেষ
জনপ্রিয়