ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

করোনায় ক্ষতি নারী স্বাস্থ্যের : দাবি বিশেষজ্ঞের

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৫:০৪, ৪ মার্চ ২০২১  

অনলাইন ছবি

অনলাইন ছবি

করোনা (কোভিড-১৯) মাহামারী মানুষের জীবনযাত্রায় ব্যাপক পরিবর্তন এনেছে। এর সবচেয়ে ক্ষতি ও চাপের শিকার হয়েছেন নারীরা। সমীক্ষা মতে, মহামারীকালে নারীদের সঙ্গে মানসিক চাপ, পারিবারিক কলহ বৃদ্ধি পেয়েছে। এখন এর সঙ্গে যুক্ত হয়েছে স্বাস্থ্যও।

মহামারীকালে নারীদের মধ্যে স্বাস্থ্যগত নানা সমস্যা বৃদ্ধি পেয়েছে। এমন খবর প্রকাশ করে সংবাদমাধ্যম নিউজ এইট্টিন।

তথ্য মতে, ভারতে ২০ শতাংশ নারীর মধ্যে পলিসিস্টিক ওভারিয়ান সিন্ড্রোম (পিসিওএস) জনিত সমস্যা রয়েছে। চিকিৎসা করলেই এই সমস্যা ঠিক হয়ে যেতে পারে। তবে চিকিৎসা না করালে এখান থেকেই ওবেসিটি, উচ্চ রক্ত চাপ, ডায়াবেটিস, ইউটেরাইন ক্যানসারের মতো রোগ হতে পারে।

বিশেষজ্ঞরা জানান, শারীরিক সমস্যার পাশাপাশি পিসিওএস মানসিক স্বাস্থ্যেও প্রভাব ফেলে। এটি অবসাদ ও স্ট্রেসের পরিমাণ বাড়ায়। আর মহামারীর কারণে পিসিওএস চিকিৎসাতেই সমস্যা হয়েছে। ফলে এ নিয়ে নারীদের মাঝে সচেতনতা বাড়ানো উচিত।

এছাড়াও ওভুলেশন মনিটরিং সমস্যাও অন্যতম। সব সময়ে স্বাস্থ্যকেন্দ্রে গিয়ে বা টেস্ট করিয়ে এটির উপরে নজর রাখা সম্ভব হয় না। এজন্য বর্তমানে স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য বেশ কিছু অ্যাপ রয়েছে। যার মাধ্যমে যে কেউ খুব সহজেই অভুলেশন সাইকেল মনিটরিং করতে পারবে।

এই অ্যাপগুলোর অতিরিক্ত বেশ কিছু ফিচারও থাকে। যেমন- তাপমাত্রা নির্ণয় করা, ওজন মাপা, ক্র্যাম্পসের সময়, মুড সুইং, গা-হাত-পা ব্যথা এই সব সম্পর্কে তথ্য সংগ্রহ করা। এই অ্যাপগুলো ব্যবহার করাও সহজ।

অস্ট্রেলিয়ার মোনাশ সেন্টার ফর হেলথ রিসার্চ এন্ড ইমপ্লিমেন্টেশন (এমসিএইচআরআই) প্রথম এমন একটি অ্যাপ বানিয়েছে। যার নাম ‘AskPCOS’। এটিই বিশ্বের প্রথম এমন অ্যাপ যা মানুষকে পিসিওএস সংক্রান্ত তথ্য নিয়ে সাহায্য করে।

বিশ্বের অনেক নারীর মধ্যে, বিশেষ করে গ্রামাঞ্চলে পিসিওএস বা এই ধরনের কোনো শারীরিক সমস্যা নিয়ে একাধিক মিথ রয়েছে। একাধিক বিষয় অজানা রয়েছে। বিশেষজ্ঞরা জানান, এই সব মানুষজনের জন্য কাজ করা প্রয়োজন। এজন্য চিকিৎসক থেকে, স্বাস্থ্যকর্মী, বেসরকারি সংগঠন থেকে নারীদের এক হয়ে তাদের স্বাস্থ্যের ব্যাপারে অবগত করতে কাজ করতে হবে।

সর্বশেষ
জনপ্রিয়