ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

করোনা থেকে বাঁচতে ভ্যাকসিনের তৃতীয় ডোজ নেয়া লাগতে পারে: ফাইজার

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৫:৩২, ১৭ এপ্রিল ২০২১  

ফাইল ছবি

ফাইল ছবি

মহামারি করোনাভাইরাসের সংক্রমণ থেকে বাঁচতে ভ্যাকসিনের তৃতীয় ডোজ নেয়া লাগতে পারে বলে জানিয়েছে মার্কিন ওষুধ প্রস্তুতকারক সংস্থা ফাইজার। এছাড়া এর পাশাপাশি প্রতি বছরও একটি করে ডোজ নিতে হতে পারে বলে জানিয়েছে সংস্থাটি।

সম্প্রতি এক সাক্ষাৎকারে সংস্থাটির প্রধান অ্যালবার্ট বুরলা বলেন, শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা ধরে রাখতে দ্বিতীয় ডোজ নেয়ার ৬ থেকে ১২ মাসের মধ্যে তৃতীয় ডোজ নেওয়াও জরুরি হয়ে পড়ছে। তা ছাড়া পরিস্থিতি যেদিকে এগোচ্ছে, তাতে বছর বছরেও একটি করে ডোজ নিতে হতে পারে। কিন্তু এই গোটা বিষয়টি নিয়ে আমাদের আরো নিশ্চিত হতে হবে।

করোনা প্রতিষেধক শরীরে কত দিন রোধ প্রতিরোধ ক্ষমতা ধরে রাখতে পারে, তা নিয়ে এখনো পর্যন্ত বিশদে কোনো গবেষণা সামনে আসেনি। সম্প্রতি ফাইজার জানিয়েছে, তাদের টিকা ৯১ শতাংশ কার্যকর। যারা গুরুতরভাবে আক্রান্ত হয়েছেন, তাদের ক্ষেত্রে ৯৫% কাজ করবে ওই টিকা এবং দ্বিতীয় ডোজ নেয়ার পর অন্তত ছয় মাস শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা ধরে রাখবে তা, জানাচ্ছে ওষুধ প্রস্তুতকারক এই সংস্থা। যদিও সেই সংক্রান্ত কোনো রিপোর্ট এখনো সামনে আসেনি বলে জানা গেছে।

এদিকে মার্কিন মহামারি নিয়ন্ত্রণ সংক্রান্ত দলের প্রধান ডেভিড কেসলার বলেন, করোনাভাইরাসকে ঠেকাতে গেলে প্রত্যেক নাগরিককে ‘‌বুস্টার’ ডোজ দেয়া জরুরি। ‌

সর্বশেষ
জনপ্রিয়