ঢাকা, মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ২ ১৪৩১

এমফিল ও পিএইচডি কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:৪৫, ৭ জুলাই ২০২১  

ফাইল ছবি

ফাইল ছবি

জাতীয় বিশ্ববিদ্যালয়ে ২০২১-২২ শিক্ষাবর্ষে এমফিল ও পিএইচডি কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। মঙ্গলবার বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরের পরিচালক ফয়জুল করিম। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, জাতীয় বিশ্ববিদ্যালয়ে ২০২১-২২ শিক্ষাবর্ষে এমফিল ও পিএইচডি কোর্সে ভর্তির জন্য আগ্রহী প্রার্থীদের ০৮/০৭/২০২১ থেকে অনলাইনে প্রাথমিক আবেদনপত্র পূরণ কার্যক্রম শুরু হবে। আগামী ১৭/০৮/২০২১ অনলাইন আবেদন ফরম পূরণের শেষ তারিখ নির্ধারণ করা হয়েছে। নির্ধারিত তারিখের পর কোনো আবেদনপত্র গ্রহণ করা হবে না। বিস্তারিত জানতে ভিজিট করুন জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট www.nu.ac.bd/admissions।  

এমফিলে ভর্তির যোগ্যতা:

১. সব পরীক্ষায় ন্যূনতম সিজিপিএ ২.২৫ /দ্বিতীয় বিভাগ/শ্রেণিসহ সংশ্লিষ্ট বিষয়ে স্নাতক (সম্মান) এবং স্নাতকোত্তর উভয় পরীক্ষার আলাদাভাবে ন্যূনতম ৫০ শতাংশ নম্বর বা সিজিপিএ ২.৫০ থাকতে হবে। তবে পাঁচ বছরের অভিজ্ঞতাসম্পন্ন জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজ শিক্ষকদের মধ্যে যাদের উভয় পরীক্ষায় গড়ে ন্যূনতম ৫০ শতাংশ নম্বর বা সিজিপিএ ২.৫০ রয়েছে, তারা আবেদন করার যোগ্য বলে বিবেচিত হবেন।

২. স্নাতকসহ (পাস) স্নাতকোত্তর ডিগ্রিধারীদের ক্ষেত্রে উভয় পরীক্ষার আলাদাভাবে ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর বা সিজিপিএ ২.৭৫ থাকতে হবে। আর অধিভুক্ত কলেজ শিক্ষকদের মধ্যে যাদের স্নাতক (পাস) ও স্নাতকোত্তর উভয় পরীক্ষায় গড়ে ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর বা সিজিপিএ ২.৫০ রয়েছে, তারা আবেদন করার যোগ্য বলে বিবেচিত হবেন।

পিএইচডিতে ভর্তির যোগ্যতা:

১. এমফিল বা সমমানের ডিগ্রিধারী হতে হবে।

২. জাতীয় বিশ্ববিদ্যালয়ের অন-ক্যাম্পাস এমএএস অ্যাডভান্সড এমবিএ ডিগ্রিধারীরাও পিএইচডি প্রোগ্রামে ভর্তির জন্য আবেদন করতে পারবেন। উভয় ক্ষেত্রে প্রার্থীর স্বীকৃত জার্নালে কমপক্ষে একটি গবেষণা প্রবন্ধ থাকতে হবে।

৩. বিশ্ববিদ্যালয় ও বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজ প্রতিষ্ঠানের শিক্ষকদের মধ্যে যাদের শিক্ষাজীবনে ন্যূনতম তিনটি প্রথম বিভাগ বা শ্রেণি, তিন বছর শিক্ষকতার অভিজ্ঞতা ও দেশি-বিদেশি স্বীকৃত জার্নালে কমপক্ষে দুইটি গবেষণামূলক প্রবন্ধ রয়েছে, তারা সরাসরি পিএইচডি প্রোগ্রামে আবেদন করতে পারবেন। বাংলা ও ইংরেজি বিষয়ের ক্ষেত্রে শিক্ষাজীবনে ন্যূনতম দু’টি প্রথম বিভাগ বা শ্রেণি থাকতে হবে।

৪. কলা, সমাজবিজ্ঞান বা ব্যবসায় অনুষদ বিষয়ের গবেষণা প্রবন্ধের ক্ষেত্রে সর্বোচ্চ দু’জন লেখক গ্রহণযোগ্য। তবে প্রার্থীকে মূল লেখক হতে হবে। ন্যাচারাল সায়েন্স বা লাইফ অ্যান্ড আর্থ সায়েন্স বিষয়ের গবেষণা প্রবন্ধের ক্ষেত্রে সর্বোচ্চ তিন জন লেখক গ্রহণযোগ্য, সেক্ষেত্রেও প্রার্থীকে মূল লেখক হতে হবে।

সর্বশেষ
জনপ্রিয়