ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৫ ১৪৩০

এবার অ্যান্ড-টু-অ্যান্ড এনক্রিপশন চালু হচ্ছে হোয়াটসঅ্যাপের চ্যাট ব্যাকআপে

তথ্যপ্রযুক্তি ডেস্ক

প্রকাশিত: ১২:৫৩, ১৩ সেপ্টেম্বর ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপের চ্যাট ব্যাকআপেও এবার ব্যবহৃত হবে অ্যান্ড-টু-অ্যান্ড এনক্রিপশন। এর ফলে হোয়াটসঅ্যাপের মাধ্যমে কথা বলা আরও সুরক্ষিত থাকবে।

অ্যানড্রয়েড ব্যবহারকারীরা গুগল ড্রাইভে এবং আইওএস হলে আইক্লাউডে ব্যাকআপ চ্যাট সেভ হয়। এবার থেকে সেই ব্যাকআপ হওয়া চ্যাটও সুরক্ষিত থাকবে অ্যান্ড-টু-অ্যান্ড এনক্রিপশনের মাধ্যমে।

এতদিন শুধুমাত্র হোয়াটসঅ্যাপের চ্যাট অ্যান্ড-টু-অ্যান্ড এনক্রিপশনের মাধ্যমে সুরক্ষিত থাকতো। এবার থেকে একটি ইউনিক র‍্যানডামলি জেনারেটেড ‘কি’-র মাধ্যমে এনক্রিপটেড থাকবে চ্যাট ব্যাকআপ। প্রয়োজনে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী ম্যানুয়ালিও ‘কি’ দিতে পারেন বা পাসওয়ার্ডের মাধ্যমে চ্যাটকে সুরক্ষিত রাখতে পারেন। অ্যাপের সেটিংসে গিয়েই চ্যাট ব্যাকআপের কি অথবা পাসওয়ার্ড সেট করা যাবে।

পাসওয়ার্ডের মাধ্যমে হোয়াটসঅ্যাপের চ্যাট সুরক্ষিত করার চেষ্টা করলে সেই ‘কি’ ব্যাকআপেও স্টোর হবে। এই ‘কি’ স্টোর হবে হার্ডওয়্যার সিকিউরিটি মডিউল কম্পোনেন্টে। ব্যাকআপ অ্যাকসেস করার সময় সেই পাসওয়ার্ড দিয়ে ব্যাকআপ ‘কি’ রিস্টোর করা যাবে। তবে ভুল পাসওয়ার্ড কয়েকবার দিলেই হার্ডওয়্যার সিকিউরিটি মডিউলে ব্যাকআপের অ্যাকসেস করা যাবে না।

অ্যান্ড-টু-অ্যান্ড এনক্রিপশনের ফলে তৃতীয় কোনো ব্যক্তি অন্যের চ্যাট পড়তে পারবে না। নিয়মিত ব্যাকআপ চ্যাট এনক্রিপ্ট করা হবে। 

সর্বশেষ
জনপ্রিয়