ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

উন্নয়ন-অগ্রযাত্রার বিরুদ্ধে ষড়যন্ত্র এক হয়ে প্রতিহতের আহ্বান

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:৩৬, ২০ জানুয়ারি ২০২১  

সংসদ অধিবেশন

সংসদ অধিবেশন

রাষ্ট্রপতির ভাষণের ওপর আনীত ধন্যবাদ প্রস্তাব নিয়ে আলোচনায় সরকার ও বিরোধী দলীয় সদস্যরা বলেছেন, সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্ব ও সময়োপযোগী পদক্ষেপের ফলে বৈশ্বিক মহামারি কোভিড-১৯ সফলভাবে মোকাবিলা করা সম্ভব হচ্ছে। দেশ ধীরে ধীরে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলায় পরিণত হচ্ছে। কিন্তু দেশের উন্নয়ন ও অগ্রযাত্রাকে ধ্বংস করতে নানামুখী ষড়যন্ত্র চলছে। পরাজিত শক্তি আবার নতুন করে ষড়যন্ত্র করছে। ঐক্যবদ্ধভাবে ষড়যন্ত্র মোকাবিলার জন্য দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন তারা।

মঙ্গলবার (১৯ জানুয়ারি) স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে শুরু হওয়া সংসদ অধিবেশনে জাতীয় সংসদে রাষ্ট্রপতির ভাষণের ওপর ধন্যবাদ প্রস্তাব উত্থাপন করেন সংসদের প্রধান হুইপ নূর-ই-আলম চৌধুরী।

ধন্যবাদ প্রস্তাবে চিফ হুইপ বলেন, জাতীয় সংসদের চলতি অধিবেশনে ১৮ জানুয়ারি রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদের দেওয়া ভাষণের ওপর ধন্যবাদ জ্ঞাপন করছি।

সাবেক প্রধান হুইপ অবদুস শহীদ প্রস্তাবটি সমর্থন করেন। পরে প্রস্তাবটি নিয়ে সাধারণ আলোচনা শুরু হয়। ওই আলোচনায় অংশ নেন পরিবেশ বন ও জলবায়ু উপমন্ত্রী হাবিবুন নাহার, সরকারি দলের সদস্য সাগুফতা ইয়াসমিন, মো. শহীদুজ্জামান সরকার, অসীম কুমার উকিল, সৈয়দা রুবিনা আখতার ও বেগম শবনম জাহান এবং বিরোধী দল জাতীয় পার্টির গোলাম কিবরিয়া টিপু।

আলোচনায় অংশ নিয়ে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় সরকারের নেওয়া পদক্ষেপগুলো তুলে ধরেন উপমন্ত্রী হাবিবুন নাহার। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃঢ় ও দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ বিশ্বে অন্যতম সমৃদ্ধ দেশে পরিণত হওয়ার দিকে এগিয়ে যাচ্ছে। পরিবেশ সুরক্ষায় সরকার আন্তরিকতার সঙ্গে কাজ করছে। রামপাল ও মোংলা উপজেলা একসময় নদী-নালা, খাল-বিলের এলাকা ছিল। সবচেয়ে পশ্চাৎপদ এলাকা ছিল। সেটা এখন অনেক এলাকাকে ছাড়িয়ে গেছে। সুন্দরবন সুরক্ষা প্রকল্প পাস হয়েছে। বনের জমি অনেকে দখল করে রেখেছে। এখন দখলমুক্ত করার চেষ্টা চলছে।

সাবেক হুইপ সাগুফতা ইয়াসমিন বলেন, জিয়াউর রহমান বলেছিলেন, ‘মানি ইজ নো প্রবলেম’। কিন্তু জিয়া পরিবারের জন্য শেষ পর্যন্ত মানি ইজ প্রবলেম হয়ে দাঁড়িয়েছে। কারণ, অর্থলোভী জিয়া পরিবারের অর্থের ক্ষুধার লোভে বিএনপি পরিবার এখন পুড়ে মরছে।

তিনি বলেন, স্বাধীনতার ৫০ বছর পরও দেশে স্বাধীনতার পক্ষ ও বিপক্ষ থাকে এবং দেশের বড় রাজনৈতিক দল স্বাধীনতার বিপক্ষ শক্তিকে সহযোগিতা করে, সেই দেশকে এগিয়ে নেওয়া সহজ নয়। তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এটা সম্ভব করেছেন। সারাদেশের মানুষের কাছে শেখ হাসিনার উন্নয়ন ও ভালোবাসা পৌঁছে গেছে। বাংলাদেশ এখন বিশ্বে উন্নয়নের রোল মডেল।

জাতীয় পার্টির গোলাম কিবরিয়া টিপু বলেন, দেশের টাকা বিদেশে যায়। শত শত কোটি নয়, হাজার হাজার কোটি টাকা বিদেশে যায়। কিন্তু ব্যাংক থেকে পাঁচ লাখ টাকা তুলতে নানা কৈফিয়ত দিতে হয়। ছোট ছোট ব্যবসায়ীদের ধরা হয়, কিন্তু রাঘব-বোয়ালরা পার পেয়ে যায়। দুর্নীতি ও অর্থ পাচার রোধে সরকারকে আরও কঠোর হওয়ার আহ্বান জানান তিনি।

সংসদ সদস্য শহীদুজ্জামান সরকার বলেন, পৃথিবীর নীপিড়িত শোষিত গণতন্ত্রকামী মানুষের প্রেরণার উৎস বঙ্গবন্ধু। শেখ হাসিনার নেতৃত্বে একদা ভিক্ষুকের জাতি হিসেবে পরিচিত বাংলাদেশ সমৃদ্ধ দেশের দিকে এগিয়ে যাচ্ছে। করোনা মহামারির প্রভাবে ক্ষতিগ্রস্ত অর্থনীতি দ্রুত পুনরুদ্ধারে প্রধানমন্ত্রী ঘোষিত কর্মসূচির বাস্তবায়ন ইতিবাচক প্রভাব পড়তে শুরু করেছে।

তিনি আরও বলেন, বিএনপি এখন পথহারা পথিক। তাদের পথ দেখানোর কেউ নেই। উদভ্রান্তের মতোই তাদের ঘুরতে হবে।

অসীম কুমার উকিল বলেন, যারা ইভিএম বিরোধিতা করে, তাদের জ্ঞানের অভাব রয়েছে। প্রযুক্তি ব্যবহার করে এরকম পদ্ধতি ভোটার বাড়াচ্ছে। সামনে ইভিএম সর্বাত্মক ছড়িয়ে দিয়ে আরও বেশি গ্রহণযোগ্য করতে হবে। স্বচ্ছতা, জবাবদিহিতা, পরমতসহিষ্ণুতা, মানবাধিকার ও আইনের শাসন সুসংহতকরণ এবং জাতির অগ্রযাত্রায় সরকারি দলের পাশাপাশি বিরোধী দলকেও গঠনমূলক ভূমিকা পালন করার আহ্বান জানান তিনি।

সরকারি দলের সদস্যরা সরকারের বাস্তবায়নাধীন ২৪টি মেগা প্রকল্পের কথা উল্লেখ করে বলেন, এসব প্রকল্প বাস্তবায়নের কাজ শেষ হলে দেশের অর্থনীতি বদলে যাবে। দেশ সমৃদ্ধির দিকে অনেক দূর এগিয়ে যাবে। বাংলাদেশ বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলায় পরিণত হবে। উন্নয়ন ও অগ্রগতির এই যাত্রা অব্যাহত রাখতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানান তারা।

সর্বশেষ
জনপ্রিয়