ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

ইউরোপিয়ান ইউনিয়নের দরজায় ধাক্কা খেলো বিএনপি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৬:১৭, ৯ জুন ২০২৩  

ইউরোপিয়ান ইউনিয়নের দরজায় ধাক্কা খেলো বিএনপি

ইউরোপিয়ান ইউনিয়নের দরজায় ধাক্কা খেলো বিএনপি

বিদেশিদের সাথে মিটিংয়ে বসে বিএনপির চক্রান্ত ক্রমেই ঘনীভূত হচ্ছে। তবে কয়েক জায়গায় পাত্তা পেলেও ইউরোপিয়ান ইউনিয়নের দুয়ারে গিয়ে ধাক্কা খেয়েছে বিএনপি। গত বুধবার (০৭ জুন) বিকালে দুজন প্রতিনিধি ইউরোপিয়ান ইউনিয়নের কার্যালয়ে গিয়েছিলেন।

জানা যায়, ইউরোপিয়ান ইউনিয়নের বাংলাদেশস্থ রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠকে মিলিত হন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী এবং শামা ওবায়েদ। তারা আগামী জাতীয় সংসদ নির্বাচনে নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের দাবির যৌক্তিকতা তুলে ধরার চেষ্টা করেন।

বিএনপির এ দুই নেতা ইউরোপিয়ান ইউনিয়নকে মার্কিন যুক্তরাষ্ট্রের মতো কঠোর অবস্থান গ্রহণ করার জন্য অনুরোধ করেন। পাশাপাশি নির্বাচন যদি শেষ পর্যন্ত অবাধ-সুষ্ঠু-নিরপেক্ষ না হয় সেক্ষেত্রে বাংলাদেশের ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা, রপ্তানি নিষেধাজ্ঞাসহ ভিসা নিষেধাজ্ঞা আরোপের জন্য অনুরোধ করেন। কিন্তু ইউরোপিয়ান ইউনিয়নের বাংলাদেশস্থ রাষ্ট্রদূত সাফ জানিয়ে দিয়েছেন যে বাংলাদেশকে নিয়ে এ ধরনের চিন্তা-ভাবনা ইউরোপিয়ান ইউনিয়ন করছে না।

এ বৈঠক নিয়ে রাজনৈতিক বিশ্লেষকরা বলেন, বিএনপি দিনের পর দিন নির্লজ্জ হয়ে যাচ্ছে। নিজেদের স্বার্থের জন্য অতীতেও দেশের ক্ষতি করেছে তারা। এখন আবারো মাথা চাড়া দিয়ে উঠেছে আন্তর্জাতিক অঙ্গনে দেশকে ছোট করে তাদের নোংরা ফায়দা হাসিল করতে। সর্বশেষ তারা ইইউ’র রাষ্ট্রদূতের কাছে অনুরোধের ঝুড়ি নিয়ে গিয়ে উপেক্ষিত হয়ে ফিরে এসেছে। বিএনপির মাথা মোটা নেতারা বোঝে না অর্থনীতি কিংবা রপ্তানি নিষেধাজ্ঞা দেশের জন্য কত বড় ধরনের ক্ষতি। এ ধরনের নিষেধাজ্ঞার আবদার নিয়ে দ্বারে দ্বারে ঘুরে বেড়িয়ে এরা নাকি ক্ষমতায় গেলে দেশের উন্নয়ন করবে।

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়