ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

ইউক্রেনে চলমান যুদ্ধে রাশিয়ায় অস্ত্র পাঠাবে না চীন

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ০৯:২৮, ২১ মার্চ ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ইউক্রেনে চলমান যুদ্ধে রাশিয়ার কাছে অস্ত্র পাঠাবে না চীন। পাশাপাশি সংকট কমাতে পদক্ষেপ নেবে বেইজিং। যুক্তরাষ্ট্রে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত এ কথা জানিয়েছেন।

এর আগে এক টেলিফোন আলাপে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিংকে সতর্ক করে বলেন, রাশিয়ায় অস্ত্র সরবরাহ করলে এর পরিণতি ভোগ করতে হবে। এরপর রাষ্ট্রদূত কিন গ্যাংয়ের কাছ থেকে এমন মন্তব্য এল।

কিন গ্যাং অভিযোগ করে বলেন, সমস্যা সমাধানে যেকোনে ধরনের নিন্দা কোনো কাজে আসবে না, এজন্য প্রয়োজন ভালো কূটনৈতিক তৎপরতা।

ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ এখনো চলছে। বর্তমান পরিস্থিতি নিয়ে স্থানীয় সময় শুক্রবার (১৮ মার্চ) আলোচনায় বসেছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। ভিডিও কলে রাশিয়াকে সমর্থন করা নিয়ে চীনকে আবারও সতর্ক করেন জো বাইডেন। এর আগে চীন রাশিয়াকে সামরিক সহায়তা দেওয়ার পরিকল্পনা করছে বলে অভিযোগ করে যুক্তরাষ্ট্র।

হোয়াইট হাউজ জানিয়েছে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন চীনা প্রেসিডেন্টকে সতর্ক করে বলেছেন, ইউক্রেন যুদ্ধ চালিয়ে যেতে মস্কোকে বেইজিং সরঞ্জামাদি সরবরাহ করলে এর প্রভাব ও পরিণতি হবে ভয়াবহ।

চীনা প্রেসিডেন্ট শি জিনপিংও বলেছেন, দুদেশের রাষ্ট্রীয় সম্পর্ক যেনো সামরিক শত্রুতায় পৌঁছাতে না পারে। তিনি বাইডেনকে আরও বলেছেন, ইউক্রেনের মতো সংঘাত কারো উপকারে আসে না।

জিনপিং বলেন, প্রয়োজনে চীন ও যুক্তরাষ্ট্রকে আন্তর্জাতিকভাবে দায়িত্ব কাঁধে নিতে হবে। শান্তি ও নিরাপত্তা আন্তর্জাতিক সম্প্রদায়ের সবচেয়ে মূল্যবান সম্পদ বলেও উল্লেখ করেন তিনি।

সর্বশেষ
জনপ্রিয়