ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ইংল্যান্ডকে হারিয়ে পাকিস্তান ও অস্ট্রেলিয়াকে পেছনে ফেলল বাংলাদেশ

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:১৮, ৭ মার্চ ২০২৩  

ইংল্যান্ডকে হারিয়ে পাকিস্তান ও অস্ট্রেলিয়াকে পেছনে ফেলল বাংলাদেশ

ইংল্যান্ডকে হারিয়ে পাকিস্তান ও অস্ট্রেলিয়াকে পেছনে ফেলল বাংলাদেশ

হোম অব ক্রিকেট মিরপুরে তামিমের দল পারেনি। তবে চট্টগ্রামের সাগরিকায় দলীয় চেষ্টা সফল। সাকিব আল হাসানের ব্যাট বলের নৈপুন্যে ওয়ানডে ও টি-টোয়েন্টি বিশ্ব চ্যাম্পিয়নদের ৫০ রানে হারিয়েছে টাইগাররা। সেই সাথে ঘরের মাঠে হোয়াইটওয়াশ হওয়ার শঙ্কাও এড়ানো গেছে এই জয় দিয়ে। ১১ বছর ধরে কোনো দলই বাংলাদেশকে ঘরের মাঠে ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ করতে পারেনি। এবারও সেই রেকর্ড অপরিবর্তিত থাকল।

এই জয়ে আইসিসি ওয়ানডে সুপার লিগের পয়েন্ট তালিকায়ও দুই ধাপ এগিয়েছে লাল-সবুজের দল। ২১ ম্যাচে ১৩ জয় ও ৮ হারে ১৩০ পয়েন্ট নিয়ে ছয় থেকে এক লাফে চারে উঠে গেছে বাংলাদেশ। আর তাতে অবনতি হয়েছে পাকিস্তান ও অস্ট্রেলিয়ার। বাংলাদেশের সমান পয়েন্ট থাকা পাকিস্তান নেট রানরেটে পিছিয়ে থাকায় এক ধাপ নিচে অর্থাৎ পাঁচে নেমে গেছে। অন্যদিকে, ১৮ ম্যাচে ১২ জয় ও ৬ পরাজয়ে ১২০ পয়েন্ট নিয়ে ছয়ে নেমে গেছে অস্ট্রেলিয়া। 

এদিকে, বাংলাদেশে পা রাখার আগে ওয়ানডে সুপার লিগের পয়েন্ট টেবিলে ১৩৫ পয়েন্ট নিয়ে তিনে অবস্থান করছিল ইংল্যান্ড। তাদের চেয়ে চার পয়েন্ট বেশি নিয়ে দুইয়ে ছিল ভারত। আর ১৫০ পয়েন্ট নিয়ে শীর্ষে অবস্থান করছিল নিউজিল্যান্ড। বাংলাদেশের বিপক্ষে প্রথম দুই ম্যাচ জয়ে সিরিজ জয়ের পাশাপাশি তারা উঠে আসে টেবিলের শীর্ষে। ২৪ ম্যাচ শেষে ১৫ জয়ে তাদের পয়েন্ট এখন ১৫৫। সিরিজের শেষ ম্যাচ হেরে গেলেও শীর্ষস্থান অক্ষুণ্ন রেখেছে লায়ন্সরা। 

অন্যদিকে দুইয়ে আছে নিউজিল্যান্ড এবং বাংলাদেশের ওপরে তথা তিনে অবস্থান করছে ভারত। আয়োজক ভারত বাদে আগামী মে মাসের মধ্যে আইসিসি ওয়ানডে সুপার লিগের পয়েন্ট টেবিলে থাকা সেরা সাত দল সরাসরি সুযোগ পাবে ২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপে। যে তালিকায় ইতোমধ্যে জায়গা করে নিয়েছে ইংল্যান্ড, নিউজিল্যান্ড, পাকিস্তান, অস্ট্রেলিয়া, বাংলাদেশ ও আফগানিস্তান।

সর্বশেষ
জনপ্রিয়