ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৫ ১৪৩০

আজ থেকে শুরু ফুটবল বিশ্বকাপ

নিউজ ডেস্ক

প্রকাশিত: ০৯:৪৩, ২০ নভেম্বর ২০২২  

আজ থেকে শুরু ফুটবল বিশ্বকাপ

আজ থেকে শুরু ফুটবল বিশ্বকাপ

যথারীতি চার বছর পর আবার বেজে উঠেছে বিশ্বকাপের দামামা। গোটা বিশ্ব এখন ফুটবলে মাতোয়ারা। আজ থেকে শুরু হচ্ছে বিশ্বকাপের সেই ফুটবল মহারণ। ৩২ দেশের অংশগ্রহণে আট গ্রুপে হবে প্রথম রাউন্ড। উদ্বোধনী দিনে স্বাগতিক কাতারের মুখোমুখি ইকুয়েডর। রোববার বাংলাদেশ সময় রাত ১০টায় কাতারের আল বাইত স্টেডিয়ামে শুরু হবে ম্যাচটি।

এশিয়ায় প্রথম বিশকাপ আয়োজন হয়েছিল ২০০২ সালে। জাপান-দক্ষিণ কোরিয়া যৌথভাবে এ আয়োজন করে। সেবার জার্মানিকে হারিয়ে বিশ্বকাপের পঞ্চম শিরোপা ঘরে তুলেছিল ব্রাজিল। এবার দ্বিতীয়বারের মতো এশিয়ায় বসেছে বিশ্ব ফুটবেলের শ্রেষ্ঠত্বের লড়াইয়ের এ আসর।

৩২টি দেশ বিশ্বকাপে অংশ নিচ্ছে আট গ্রুপে ভাগ হয়ে। ‘এ’ গ্রুপে স্বাগতিক কাতারের সঙ্গে আছে ইকুয়েডর, নেদারল্যান্ডস ও সেনেগাল। ‘বি’ গ্রুপের ইংল্যান্ডের সাথে আছে ওয়েলস, ইরান ও যুক্তরাষ্ট্র। ‘সি’ গ্রুপের দলগুলো হচ্ছে-আর্জেন্টিনা, সৌদি আরব, পোল্যান্ড ও মেক্সিকো।

এছাড়া ‘ডি’ গ্রুপের চার দল হচ্ছে- ফ্রান্স, অস্ট্রেলিয়া, ডেনমার্ক ও তিউনেসিয়া। ‘ই’ গ্রুপে আছে স্পেন, জার্মানি, কোস্টারিকা ও জাপান। ‘এফ’ গ্রুপের চার দল হচ্ছে- বেলজিয়াম, কানাডা, মরোক্কো ও ক্রোয়েশিয়া। ‘জি’ গ্রুপের দলগুলো হচ্ছে- ব্রাজিল, সার্বিয়া, সুইজারল্যান্ড ও ক্যামরুন। ‘এইচ’ গ্রুপে আছে পর্তুগাল, ঘানা, উরুগুয়ে এবং দক্ষিণ কোরিয়া।

সর্বশেষ
জনপ্রিয়