ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৫ ১৪৩০

আজ জগন্নাথ বিশ্ববিদ্যালয় দিবস

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৪:০২, ২০ অক্টোবর ২০২২  

আজ জগন্নাথ বিশ্ববিদ্যালয় দিবস

আজ জগন্নাথ বিশ্ববিদ্যালয় দিবস

আজ ২০ অক্টোবর জগন্নাথ বিশ্ববিদ্যালয় দিবস। বিশ্ববিদ্যালয় হিসেবে গৌরব ও সাফল্যের ১৬বছর পূর্ণ করে ১৭ বছরে পদার্পণ করছে জবি। ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বর্ণাঢ্য আয়োজনের পরিকল্পনা গ্রহণ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। 

এ বছর বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে সকাল থেকে রাত পর্যন্ত হাতে নেওয়া হয়েছে নানান রকমের কর্মসূচি।  

কর্মসূচির অংশ হিসেবে থাকছে, জাতীয় পতাকা ও জগন্নাথ বিশ্ববিদ্যালয় এর পতাকা উত্তোলন, জাতীয় সংগীত পরিবেশনা, এবং সর্বশেষে বেলুন ও পায়রা উড়িয়ে বিশ্ববিদ্যালয় দিবসের উদ্বোধন।

এছাড়াও কর্মসূচির অংশ হিসেবে আরো থাকছে আনন্দ র‍্যালি, চারুকলা প্রদর্শনী, নাটক পরিবেশনা ও শিক্ষক শিক্ষার্থীদের অংশগ্রহণে সাংস্কৃতিক সন্ধ্যা। সেখানে দেশের জনপ্রিয় ব্যান্ডসহ বিশ্ববিদ্যালয়ের দলগুলো সংগীত পরিবেশন করবে।

বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে কথা হলে উপাচার্য অধ্যাপক ইমদাদুল হক বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়কে একটি প্রকৃত বিশ্ববিদ্যালয়ে রূপ দিতে কাজ করছি। গবেষণা খাতে গতবারের চেয়ে বাজেট দ্বিগুণ করে দিয়েছি। লাইব্রেরি, আইসিটি, কম্পিউটার কেনার বাজেট বাড়ানো হয়েছে। আশা করি গবেষণায় আগামীতে আরো বাজেট বৃদ্ধি করে বিশ্ববিদ্যালয়টিকে একটি আন্তর্জাতিক মানে উন্নিত করতে সচেষ্ট হব। আমাদের শিক্ষার্থীদের অনেক সীমাবদ্ধতা আছে। তারপরও আমাদের শিক্ষার্থীরা সর্বক্ষেত্রে রেখে চলছে স্বাক্ষরতার ছাপ। আমাদের শিক্ষার্থীদের মধ্যে যে আদম্য স্পৃহা তৈরি হয়েছে নানা কারনে সেটাই তাদের সফলতার মূলমন্ত্র।

তিনি আরো বলেন, আমরা আমাদের নতুন ক্যাম্পাসের কাজও দ্রুত শেষ করার চেষ্টা করব। আমাদের মাস্টারপ্ল্যান ও ভূমি অধিগ্রহণও প্রায় শেষ পর্যায়ে। সেখানে আমাদের বাউন্ডারি ওয়ালের কাজও চলামান। আশা করি খুব শিগগিরই কার্যক্রম শেষ করতে পারব। নতুন ক্যাম্পাসে আমরা প্রথমই আবাসিক হলগুলোকে স্থাপন করার চেষ্টা করব। যাতে করে আমরা আমাদের শিক্ষার্থীদের খুব দ্রুত সময়ের মধ্যেই সব শিক্ষার্থীদের জন্য আবাসনের ব্যবস্থা করব। এরই মধ্যে আমরা আমাদের ১ হাজার ২০০ ছাত্রীদের জন্য আবাসনের ব্যবস্থা করেছি।

সর্বশেষ
জনপ্রিয়