ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

আগামীকাল দেশে ১৬১টি ইউনিয়ন পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২০:২৫, ১৯ সেপ্টেম্বর ২০২১  

ফাইল ছবি

ফাইল ছবি

সোমবার (২০ সেপ্টেম্বর) সারাদেশে ১৬১টি ইউনিয়ন ও ৯টি পৌরসভায় স্থগিত থাকা ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। সে উপলক্ষ্যে কেন্দ্রে কেন্দ্রে ব্যাপক প্রস্তুতি নেয়া হচ্ছে।

সোমবার বাগেরহাটের শরণখোলায় অনুষ্ঠিত হতে যাচ্ছে ইউনিয়ন পরিষদ নির্বাচন। স্থানীয় নির্বাচন অফিস থেকে কেন্দ্রে কেন্দ্রে ব্যালট ও ব্যালট বক্সসহ নির্বাচনী সামগ্রী সরবরাহ করা হয়েছে।  উপজেলার ধানসাগর, সাউথখালী, খোন্তাকাটা ও রায়েন্দা এই চারটি ইউনিয়নের ৪১টি ভোটকেন্দ্রে এ নির্বাচন অনুষ্ঠিত হবে। 

এখানে মোট ৯১ হাজার ১২৬ জন ভোটার ভোট দেবেন। ৩৫টি ওয়ার্ডে শতাধিক ইউপি সদস্য প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। সংরক্ষিত নারী আসনে ৩৬ জন নারী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তবে সাউথখালী, খোন্তাকাটা, রায়েন্দা ইউনিয়নে চেয়ারম্যান পদে কোন প্রতিদ্বন্দ্বী প্রার্থী না থাকায় আওয়ামী লীগের চেয়ারম্যান প্রার্থীরা বিনা ভোটে নির্বাচিত হয়েছেন। একমাত্র ধানসাগর ইউনিয়নে চেয়ারম্যান পদে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। সেখানে মোঃ মাইনুল ইসলাম টিপু, মহিম আকন, মোঃ বাবুল আকন চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন। নির্বাচন সুষ্ঠু করতে র‍্যাব ও বিজিবির টহল দল মাঠে থাকবে বলে উপজেলা নির্বাচন অফিসার অঞ্জন সরকার জানিয়েছেন।

এদিকে, সোমবার সাতক্ষীরার তালা-কলারোয়া উপজেলার ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে ২১টি ইউনিয়নে ভোট গ্রহণ হবে। এর মধ্যে ইভিএমে চারটি ইউনিয়নে ভোট গ্রহণ করা হবে। ইতিমধ্যেই নির্বাচনের সার্বিক প্রস্তুতি সম্পন্ন করেছে জেলা নির্বাচন কমিশন। প্রস্তুতির অংশ হিসেবে রোববার দুপুর থেকেই তালা ও কলারোয়া উপজেলা নির্বাচন কার্যালয় থেকে নির্বাচনী সরঞ্জাম পাঠানো হয়েছে প্রত্যেক কেন্দ্রে কেন্দ্রে।

জেলা নির্বাচন অফিসার মো নাজমুল কবীর জানান, আগামীকাল সকাল ৮টা থেকে শুরু হবে। আর ভোট শেষ রাত ৮টায়। ইতিমধ্যে নির্বাচনের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। পুলিশ প্রশাসন সবসময় তৎপর রয়েছে। নির্বাচনকে ঘিরে যদি কোন সহিংসতা তৈরি হয় তাহলে সেটা কঠোর হাতে দমন করা হবে বলে জানান তিনি। তিনি আরও বলেন, আশা করছি একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন তালা-কলারোয়ার মানুষের উপহার দিতে পারবো।

তালা ও কলারোয়া উপজেলার ৩ লাখ ৭৫ হাজার ২৯৪ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এদের মধ্যে পরুষ ১ লাখ ৮৮ হাজার ২৪৪ জন ও মহিলা ১ লাখ ৮৭ হাজার ৫০ জন। এখানে থাকবে পুলিশ, আনছার, বিজিবি, র‌্যাব ও নির্বাহী ম্যাজিস্ট্রেট, জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের মোবাইল টিম। আর সাদা পোশাকে পুলিশ সার্বক্ষণিক তদারকি করবে । 

সোমবার প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে পঞ্চগড়ের দেবীগঞ্জ পৌরসভার প্রথম নির্বাচন। দুই দফায় স্থগিত করার পর সোমবার ভোট গ্রহণ করা হবে ইভিএমে।

এরই মধ্যে সুষ্ঠু নির্বাচন সম্পন্নে সব ধরণের প্রস্তুতি শেষ করেছে নির্বাচন কমিশন। কেন্দ্রে কেন্দ্রে যাচ্ছে সরঞ্জাম, সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ৯টি কেন্দ্রে মোট ৩২টি বুথে ভোট গ্রহণ করা হবে। ১০ হাজার ৯১৪ জন ভোটার প্রথমবারের মতো ইভিএমের মাধ্যমে ভোট দিতে যাচ্ছে।

রিটার্নিং কর্মকর্তা ও উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রত্যয় হাসান জানান, সুষ্ঠুভাবে নির্বাচন সম্পন্নের জন্য নিরাপত্তা রক্ষার দায়িত্বে দুই প্লাটুন বিজিবি, ৯ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট, একজন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট, পুলিশের চারটি ও র‍্যাবের দুইটি ভ্রাম্যমাণ টিম থাকবে।

বাগেরহাট প্রতিনিধি জানিয়েছেন, রাত পোহালেই সম্পন্ন হবে বাগেরহাটের ৯টি উপজেলার ৬৫টি ইউনিয়ন পরিষদ নির্বাচন। নির্বাচনের ব্যালটপেপার, ব্যালটবাক্স ও ইভিএম মেশিনসহ নির্বাচনী কাজে ব্যবহৃত বিভিন্ন সরঞ্জাম ভোট কেন্দ্রগুলোতে যেতে শুরু করেছে। রোববার দুপুরে বাগেরহাটের সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিস থেকে প্রিজাইডিং অফিসারের কাছে ব্যালটপেপার, ব্যালটবাক্স ও ইভিএম মেশিনসহ নির্বাচনী কাজে ব্যবহৃত বিভিন্ন মালামাল বুঝিয়ে দেওয়া হয়েছে। নির্বাচনী মালামাল নিয়ে নির্বাচনী কাজে নিয়োজিত কর্মকর্তারা ভোট কেন্দ্রে যেতে শুরু করেছেন। সোমবার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোট গ্রহণ চলবে।

বাগেরহাটের ৬৫টি ইউনিয়ন পরিষদের মধ্যে ফকিরহাট, রামপাল এবং মোংলা উপজেলার চারটি ইউনিয়নে ইভিএমের মাধ্যমে ভোট নেওয়া হবে। বাকি ৬১টি ইউনিয়নে ব্যালটের মাধ্যমে ভোটাররা তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

বাগেরহাট জেলা নির্বাচন অফিস জানায়, বাগেরহাট জেলার ৭৫টি ইউনিয়ন পরিষদের মধ্যে ৬৫টিতে আগামী সোমবার নির্বাচন অনুষ্ঠিত হবে। ৩ হাজার ১২১ জন  প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে চেয়ারম্যান পদে ৯৮ জন, সংরক্ষিত ওয়ার্ডে সদস্য পদে ৭৬৮ জন এবং সাধারণ ওয়ার্ডে সদস্য পদে দুই হাজার ২৫৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এসব ইউনিয়নে মোট ভোটার সংখ্যা ৯ লাখ ৪৫ হাজার ১৮৮ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৪ লাখ ৭৬ হাজার ৫৭৮ জন, নারী ভোটার ৪ লাখ ৬৮ হাজার ৬০৮ জন এবং তৃতীয় লিঙ্গের ভোটার দুইজন। ৫৯৯টি ভোট কেন্দ্রে ভোটাররা তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। 

বাগেরহাট জেলা নির্বাচন অফিসার ফারাজী বেনজীর আহম্মেদ জানান, শান্তিপূর্ণ পরিবেশে ভোট গ্রহণের জন্য নির্বাচন কমিশনের পক্ষ থেকে সব ধরণের প্রস্ততি সম্পন্ন করা হয়েছে। ভোটাররা নির্বিঘ্নে ভোটকেন্দ্রে এসে তার পছন্দের প্রার্থীকে ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন। শান্তিপূর্ণ পরিবেশে ভোটের জন্য পুলিশ, বিজিবি, র‌্যাব, স্ট্রাইকিং ফোর্স, মোবাইল টিম, বিচারিক ম্যাজিস্ট্রেট, আনসার সদস্যরা দায়িত্ব পালন করবেন।

করেনার সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় স্থগিত হওয়া যশোরের নওয়াপাড়া পৌরসভার নির্বাচন সোমবার। নির্বাচনে ইভিএম পদ্ধতিতে ভোট গ্রহণ করা হবে। আর সুষ্ঠুভাবে ভোট গ্রহণের লক্ষ্যে সকাল থেকে ভোট কেন্দ্রগুলোতে ইভিএমসহ নির্বাচনী সরঞ্জাম পাঠানো হচ্ছে। এছাড়া আইন-শৃঙ্খলা রক্ষায় এরই মধ্যে সেখানে পুলিশ, আনসার সদস্যরা পৌঁছে গেছে। নির্বাচন পরিচালনার জন্যও সব ধরণের প্রস্তুতি নেয়ার কথা বলেছেন রিটার্নিং কর্মকর্তা। সবকিছু মিলিয়ে গোটা পৌরসভা এলাকাজুড়ে সৃষ্টি হয়েছে নির্বাচনী আমেজ।  

নির্বাচনে তিন মেয়র প্রার্থীসহ কাউন্সিলর ও মহিলা সংরক্ষিত আসনের কাউন্সিলর প্রার্থী রয়েছে ৬৬ জন। ৬৩ হাজার ১শ ৮৬ জন ভোটার ৩০টি কেন্দ্রের ১৮৪ বুথে প্রথমবারের মত ইভিএমএ ভোট প্রদান করবেন। 

সোমবার চট্টগ্রামের বোয়ালখালী পৌরসভায় শুধুমাত্র কাউন্সিলর পদে ভোট গ্রহণ করা হবে। তবে এর আগেই আওয়ামী লীগ মনোনীত প্রার্থী জহুরুল ইসলাম জহুরকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় মেয়র নির্বাচিত ঘোষণা করেছেন নির্বাচন কমিশন। ৯টি ওয়ার্ডে ২৪টি কেন্দ্রের ১৪৫টি ভোট কক্ষে এ নির্বাচন অনুষ্ঠিত হবে। এসব কেন্দ্রের মধ্যে ৯টি কেন্দ্রকে ঝুঁকিপূর্ণ চিহ্নিত করেছে আইনশৃঙ্খলা বাহিনী। এসব কেন্দ্রে শান্তিশৃঙ্খলা বজায় রাখার জন্য প্রয়োজনীয় সংখ্যক আইন-শৃঙ্খলাবাহিনী ও সাতজন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োগ দেয়া হয়েছে। বোয়ালখালী পৌরসভায় ইভিএমের মাধ্যমে ভোট গ্রহণ করা হবে।

এছাড়া, সন্দ্বীপ উপজেলার ১২টি ইউনিয়ন পরিষদেও ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে সোমবার। ১২টি ইউনিয়ন থেকে চেয়ারম্যান পদে নির্বাচনে লড়বেন ২০ জন প্রার্থী। সংরক্ষিত ওয়ার্ডে মহিলা মেম্বার পদে ৯৬ জন, সাধারণ মেম্বার পদে ৪১৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। 

এদিকে চারটি ইউনিয়নে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বী প্রার্থী না থাকায় বেসরকারি ভাবে নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগের মনোনীত প্রার্থীরা। ১২ ইউনিয়ন পরিষদে নির্বাচনে ভোট গ্রহণের জন্য এক হাজার ৬৫৫ জন ভোট গ্রহণ কর্মকর্তা (প্রিসাইডিং, সহকারী প্রিজাইডিং ও পোলিং কর্মকর্তা) প্রস্তুত রাখা হয়েছে। তারা রোববার ব্যালট পেপারসহ নির্বাচনী সামগ্রী নিয়ে কেন্দ্রে কেন্দ্রে অবস্থান করবেন।

সর্বশেষ
জনপ্রিয়