ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৪ ১৪৩০

আগামী ২৮ জুলাই সিলেট-৩ আসনের উপ-নির্বাচন

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:৪৫, ২৬ জুলাই ২০২১  

ফাইল ছবি

ফাইল ছবি

শোকের মাস আগস্টের কারণে করোনার উচ্চ ঝুঁকির মাঝে আগামী ২৮ জুলাই সিলেট-৩ আসনের উপ-নির্বাচন করছে নির্বাচন কমিশন (ইসি)। না-হলে কিছুটা হলেও ঝুঁকি এড়াতে এ আসনের উপনির্বাচন আরও কিছুদিনের জন্য পেছানোর চিন্তা ছিল ইসির।

নির্বাচন কমিশন সূত্রে এ তথ্য জানা গেছে।

করোনাভাইরাসে সংক্রমিত হয়ে সিলেট-৩ আসনের সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরী মৃত্যুবরণ করায় গত ১১ মার্চ এ আসনটি শূন্য হয়। এ হিসাবে গত ৮ জুনের মধ্যে সেখানে ভোট হওয়ার কথা ছিল। তবে করোনা সংক্রমণের কারণে সিইসি তার সাংবিধানিক ক্ষমতা বলে প্রথম ৯০ দিনের পরিবর্তে পরবর্তী ৯০ দিনের মধ্যে ভোট অনুষ্ঠানের সিদ্ধান্ত দেন। ফলে আগামী ৭ সেপ্টেম্বরের মধ্যে এ আসনের উপনির্বাচন অনুষ্ঠানের সুযোগ রয়েছে। দেখা যাচ্ছে, এ আসনের উপনির্বাচন অনুষ্ঠানের জন্য ইসির হাতে আরও প্রায় দেড় মাস সময়  থাকলেও করোনার উচ্চ ঝুঁকির মাঝেই আগামী ২৮ জুলাই সেখানে ভোট করতে যাচ্ছে।

এ কারণ হিসেবে নির্বাচন কমিশন দুটি যুক্তিকে সামনে এনেছে। এর একটি হচ্ছে আগস্ট মাস। চলমান মুজিববর্ষ উপলক্ষে জাতির পিতা বঙ্গবন্ধুর শাহাদাৎ বার্ষিকী আগস্ট মাসে কোনও ধরনের নির্বাচন না করার সিদ্ধান্ত রয়েছে কমিশনের। কমিশন মনে করে, এ মাসে এমনিতেই রাজনৈতিক কর্মসূচি থাকবে। এরমধ্যে ভোট করলে সেটা আরও সংক্রমণের ঝুঁকি বাড়াবে। আর দ্বিতীয় কারণ হচ্ছে সেপ্টেম্বর মাসে ভোট অনুষ্ঠানের জন্য হাতে যে সময় রয়েছে, তা খুবই কম। এক্ষেত্রে কমিশনের অভিমত হচ্ছে সেপ্টেম্বর মাসের প্রথম সপ্তাহের মধ্যে ভোট অনুষ্ঠানের সুযোগ থাকলেও সেটা ঝুঁকিপূর্ণ। কোনও কারণে নির্বাচনে এক বা একাধিক ভোট কেন্দ্রে ভোট স্থগিত হলে এবং তা ফলাফলে প্রভাবিত করলে, ওইসব কেন্দ্রে ভোট গ্রহণের প্রয়োজন হবে। এজন্য হাতে অন্তত সাত দিন সময় প্রয়োজন হবে। তাছাড়া নির্বাচনের ফলাফলের পর গেজেট প্রকাশেরও বিষয় রয়েছে। এসব বিষয় বিবেচনা করে কমিশন জুলাই মাসের মধ্যেই ভোট শেষ করার সিদ্ধান্ত নিয়েছে।

অবশ্য খোঁজ নিয়ে জানা গেছে, আগস্ট মাসে ভোট-অনুষ্ঠান করা না করার বিষয়ে সরকারি দলের কোনও ধরনের অবস্থান নেই। জাতির পিতার প্রতি সম্মান দেখাতে নির্বাচন কমিশন নিজেরাই এ সিদ্ধান্ত নিয়েছে।

এ বিষয়ে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা সিলেটে উপনির্বাচনের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে বৈঠকের পর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বলেন, ‘আইনি বাধ্যবাধকতার কারণে নির্বাচন পেছানোর কোনেও সুযোগ নেই। তবে উপনির্বাচনের সব কার্যক্রম শাটডাউনের বাইরে থাকবে। স্বাস্থ্যবিধি মেনে ভোট নিশ্চিতে কঠোর অবস্থানে থাকবে প্রশাসন।’ সব ভোটারকে মাস্ক পরে ও নিরাপদ দূরত্ব মেনে ভোটকেন্দ্রে যেতে আহ্বান জানান সিইসি।

এ বিষয়ে জানতে চাইলে কমিশনার রফিকুল ইসলাম বলেন, ‘কমিশনের সভায় সংখ্যাগরিষ্ঠের সিদ্ধান্তে আগামী ২৮ জুলাই ভোট অনুষ্ঠিত হচ্ছে। কমিশনের একজন সদস্য হিসেবে এ সিদ্ধান্ত আমিও ওন করছি। এর বাইরে কিছু জানার থাকলে সিইসি বা সচিব মহোদয়ের সঙ্গে যোগাযোগ করতে হবে।’ করোনার উচ্চ ঝুঁকির মাঝেও ভোট অনুষ্ঠানের বিষয়টি শোকের মাসও একটি কারণ বলেও তিনি জানান।

এ বিষয়ে জানতে চাইলে নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, ‘নির্বাচন কমিশন সিদ্ধান্ত নিয়েছে জাতির পিতার শাহাদাৎবার্ষিকীর মাসে কোনও ধরনের ভোট করবে না। তা না-হলে হয়তো নির্বাচন আরও কিছুদিনের জন্য পেছানো যেত। আর সেপ্টেম্বর মাসে যে কয়দিন সময় পাওয়া যাচ্ছে, সেই সময়টিতে ভোট করা আরও ঝুঁকিপূর্ণ হতে পারে। কারণ, যদি কোনও কারণে কোনও কেন্দ্রের ভোট স্থগিত হয়, তা অনুষ্ঠান করে গেজেট প্রকাশের যে সময় লাগবে, তা হয়তো হাতে থাকবে না। তাছাড়া ওই সময় করোনার সংক্রমণ যদি আরও উচ্চহারে হয়, তখন আর কোনও করণীয় থাকবে না।’

এদিকে তফসিল ঘোষণার সময় সিলেট-৩ আসনের উপ-নির্বাচনে যে রিটার্নিং কর্মকর্তাসহ সকল নির্বাচনি কর্মকর্তা নিয়োগ করা হয়েছিল, করোনা হওয়ায় তাদের সবাইকে বাদ দিয়ে নতুন রিটার্নিং ও সহকারী রিটার্নিং কর্মকর্তা নিয়োগ করা হয়েছে। গত ৪ জুলাই এক প্রজ্ঞাপনে সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলামকে রিটার্নিং কর্মকর্তা এবং সহকারী রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব দেওয়া হয়েছে দক্ষিণ সুরমা, বালাগঞ্জ ও ফেঞ্চুগঞ্জ এই তিন উপজেলার নির্বাহী কর্মকর্তাদের।

এরআগে সিলেটের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মোহা. ইসরাইল হোসেনকে রিটার্নিং কর্মকর্তা এবং সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা ফয়ছল কাদেরকে দক্ষিণ সুরমা উপজেলা, অতিরিক্ত আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা শুক্কুর মাহমুদকে বালাগঞ্জ উপজেলা ও ফেঞ্চুগঞ্জ উপজেলা নির্বাচন কর্মকর্তা এবং সোহরাব আহমদকে ফেঞ্চুগঞ্জ উপজেলার সহকারী রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব দেওয়া হয়েছিল। এদের মধ্যে করোনায় আক্রান্ত হয়ে ইসরাইল হোসেন রবিবার (২৫ জুলাই) মৃত্যুবরণ করেছেন

প্রসঙ্গত, সিলেট-৩ আসনের পাশাপাশি একই দিনে ঢাকা-১৪ ও কুমিল্লা-৫ আসনের উপনির্বাচন অনুষ্ঠানের কথা ছিল। তবে ওই দুটি আসনে একক প্রার্থী হওয়ায় উপনির্বাচনের প্রয়োজন পড়েনি। এ দুটি আসনে আওয়ামী লীগ দলীয় প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়ে ইতোমধ্যে শপথ নিয়েছেন।

সর্বশেষ
জনপ্রিয়