ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৪ ১৪৩০

আগামী ২ ডিসেম্বর থেকে শুরু আলিম পরীক্ষা

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৩:১২, ৪ অক্টোবর ২০২১  

ফাইল ছবি

ফাইল ছবি

আগামী ২ ডিসেম্বর থেকে শুরু হবে মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনস্থ চলতি বছরের আলিম পরীক্ষা, চলবে ১৯ ডিসেম্বর পর্যন্ত। শুধু নৈর্বাচনিক বিষয়ে নির্ধারিত দিনে সকাল ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে। গতকাল রোববার (৩ অক্টোবর) এ পরীক্ষার রুটিন প্রকাশ করা হয়েছে।

অন্যদিকে মাদরাসা বোর্ডের অধীনে দাখিল পরীক্ষা শুরু হবে আগামী ১৪ নভেম্বর।সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি ১৪ নভেম্বর ও এইচএসসি পরীক্ষা ২ ডিসেম্বর শুরু হবে।

কবে কোন পরীক্ষা

২ ডিসেম্বর: কুরআন মাজিদ, ৬ ডিসেম্বর: হাদিস ও উসুলুল হাদিস, ৯ ডিসেম্বর: আল ফিকহ প্রথম পত্র ও পদার্থবিজ্ঞান প্রথম পত্র, ১২ ডিসেম্বর: আল ফিকহ দ্বিতীয় পত্র, আরবি সাহিত্য ও পদার্থবিজ্ঞান দ্বিতীয় পত্র, ১৫ ডিসেম্বর: ইসলামের ইতিহাস, রসায়ন প্রথম পত্র ও তাজভিদ প্রথম পত্র, ১৯ ডিসেম্বর: বালাগাত ও মানতিক, রসায়ন দ্বিতীয় পত্র ও তাজভিদ দ্বিতীয় পত্রের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

পরীক্ষার্থীদের যেসব নির্দেশনা মানতে হবে

করোনা মহামারির কারণে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে অবশ্যই পরীক্ষার্থীদের পরীক্ষা কক্ষে আসন গ্রহণ করতে হবে।

পরীক্ষার সময় হবে ১ ঘণ্টা ৩০ মিনিট। এমসিকিউ ও লিখিত পরীক্ষার মধ্যে কোনো বিরতি থাকবে না। পরীক্ষার দিন সকাল ৯টা ৩০ মিনিটে শিক্ষার্থীদের উত্তরপত্র ও ওএমআর শিট বিতরণ করা হবে। পরীক্ষা শুরুর তিন দিন আগে পরীক্ষার্থীদের প্রতিষ্ঠান প্রধানদের কাছ থেকে প্রবেশপত্র সংগ্রহ করতে হবে।

সর্বশেষ
জনপ্রিয়