ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

আগামী ১০ অক্টোবর থেকে শুরু হচ্ছে এমপিওভুক্ত কার্যক্রম

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৩:৩৭, ২ অক্টোবর ২০২১  

ফাইল ছবি

ফাইল ছবি

নতুন করে মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত কার্যক্রম শুরু হচ্ছে। আগামী ১০ অক্টোবর থেকে অনলাইন আবেদন কার্যক্রম শুরু হয়ে ৩১ অক্টোবর পর্যন্ত চলবে। শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ থেকে এ সংক্রান্ত গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান (মাদরাসা ও কারিগরি) এমপিওভুক্ত করতে আগামী ১০ অক্টোবর থেকে ৩১ অক্টোবর পর্যন্ত অনলাইনে আবদেন গ্রহণ করা হবে। শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা বিভাগের ওয়েবসাইট (www.tmed.gov.bd), কারিগরি শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট (www.techedu.gov.bd) এবং বাংলাদেশ শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরোর (ব্যানবেইস) ওয়েবসাইটে (www.banbeis.gov.bd) অললাইন এমপিও অ্যাপলিকেশন শিরোনামে প্রদর্শিত লিংকে গিয়ে আবেদন করা যাবে।

বলা হয়েছে, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির আবেদন সরাসরি, ই-মেইলে বা ডাকযোগে মাধ্যামিক ও উচ্চশিক্ষা বিভাগ অথবা এর অধিনস্থ কোন দপ্তরে গ্রহণ করা হবে না।

বিশেষভাবে উল্লেখ করা হয়েছে, নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তকরণের সকল কার্যক্রম ডিজিটাল পদ্ধতিতে সম্পন্ন করা হবে। এ পদ্ধতিতে নীতিমালা অনুযায়ী নির্দিষ্ট মানদণ্ডের ভিত্তিতে যোগ্য শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর তালিকা প্রস্তুত করা হবে। যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনক্রমে এ বিজ্ঞপ্তি জারি কারা হয়েছে বলেও গণবিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

একই দিন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে বেসরকারি স্কুল-কলেজ এমপিওভুক্ত করতে আলাদা একটি গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। উভয় আবেদন কার্যক্রম একই দিন শুরু হয়ে একইসঙ্গে শেষ হবে।

সর্বশেষ
জনপ্রিয়