ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

আইএমএফের সমালোচনা করলেন ইউক্রেনের প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ০৯:৩০, ১২ সেপ্টেম্বর ২০২২  

আইএমএফের সমালোচনা করলেন ইউক্রেনের প্রধানমন্ত্রী

আইএমএফের সমালোচনা করলেন ইউক্রেনের প্রধানমন্ত্রী

যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেনে ঋণ সরবরাহের ক্ষেত্রে ধীর গতির কারণে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) তীব্র সমালোচনা করেছেন দেশটির প্রধানমন্ত্রী ডেনিস শমিহাল।

রোববার (১১ সেপ্টেম্বর) ব্লুমবার্গের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

দেশটির প্রধানমন্ত্রী ২০১৪-২০১৫ সালে রাশিয়া ক্রিমিয়া উপদ্বীপকে সংযুক্ত ও পূর্বাঞ্চলে সামরিক সংঘাত উস্কে দেওয়ার পরে ইউক্রেনকে সমর্থনের জন্য আইএফএফকে কৃতিত্ব দেন।

তবে বর্তমানে ইউক্রেন যখন রাশিয়ার সঙ্গে লড়াই চালিয়ে যাচ্ছে ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন পূর্ণমাত্রায় হামলা চালাচ্ছে ঠিক তখনই সংস্থাটি ঋণ দেওয়ার ক্ষেত্রে ধীর গতি অবলম্বন করছে।

শমিহাল বলেন, চলতি বছরের আগস্টে আইএমএফের কাছে আনুষ্ঠানিকভাবে ঋণের জন্য আবেদন করেছে কিয়েভ। ইউক্রেন আশা করছে নভেম্বরের মধ্যে ঋণ ছাড় করবে সংস্থাটি। কিন্তু দাতা সংস্থাটি অন্যান্যদের থেকে অনেক ধীর গতিতে এগোচ্ছে।

শমিহাল আরো বলেন, আমরা আইএমএফের কাছে সব ধরনের প্রয়োজনীয় নথি জমা দিয়েছি। তাছাড়া অংশীদারদের দ্রুত পদক্ষেপ নেওয়ারও আহ্বান জানান তিনি।

এদিকে ইউক্রেনের উত্তর-পূর্বাঞ্চলের গুরুত্বপূর্ণ শহরের নিয়ন্ত্রণ হারিয়েছে রাশিয়া। শনিবার এসব শহরের মূল ঘাঁটি ত্যাগ করেছে রুশ সেনারা। ইউক্রেনীয় বাহিনী দ্রুত অগ্রসর হওয়ায় গুরুত্বপূর্ণ শহরগুলোতে মস্কোর আকস্মিক পতন ঘটেছে।

২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। গত কয়েক মাসে মস্কোর জন্য এটাই সবচেয়ে ভয়াবহ পতন বলা যায়। ৬ মাসের বেশি সময় ধরে চলা যুদ্ধে এটি নতুন মোড় নেবে বলে ধারণা করা হচ্ছে।

সর্বশেষ
জনপ্রিয়