ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৫ ১৪৩০

অত্যাধুনিক মোবাইল হারবার ক্রেন মোংলা বন্দরে, বাড়বে বন্দরের সক্ষমতা

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:০৪, ১১ জুলাই ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

জার্মানের রকস্ট্রক বন্দর থেকে মোবাইল হারবার ক্রেন নিয়ে ছেড়ে আসা বিদেশি জাহাজ ইমকি এখন মোংলা বন্দরে। ইতালির পতাকাবাহী জাহাজটি বন্দরের ৯ নম্বর জেটিতে নোঙর করেছে। জাহাজটিতে বন্দরের জন্য অত্যাধুনিক তিনটি মোবাইল হারবার ক্রেন ও ৮০টি প্যাকেজে করে এর যন্ত্রাংশ আনা হয়েছে।

বন্দর সূত্রে জানা গেছে, ১ হাজার ৩৩২ টন ওজনের এই মোবাইল হারবার ক্রেনের জন্য ব্যয় হয়েছে ১২০ কোটি টাকা। এসব ক্রেন দিয়ে বন্দরে আসা ১২ সারির কন্টেইনার জাহাজের কন্টেইনার একসঙ্গে স্থানান্তর করা যাবে।

মোংলা বন্দরের হারবার মাস্টার কমান্ডার শেখ ফখর উদ্দিন জানান, গত বুধবার বিকেলে অত্যাধুনিক মোবাইল হারবার ক্রেন নিয়ে মোংলা বন্দরে ভিড়েছে বিদেশি জাহাজ ইমকি। একমাস আগে জার্মানের রকস্ট্রক বন্দর থেকে মোবাইল ক্রেন নিয়ে জাহাজটি মোংলা বন্দরের উদ্দেশ্যে ছেড়ে আসে। আগামী চারদিনের মধ্যে ইমকি জাহাজ থেকে অত্যাধুনিক এসব ক্রেন খালাস করে জার্মান প্রকৌশলীদের দিয়ে এটি বন্দরের জেটিতে সংযুক্ত করা হবে।

এর আগে, বন্দর কর্তৃপক্ষ গত ১৫ জুন আরো দু’টি মোবাইল হারবার ক্রেন আমদানি করে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা বলেন, বন্দরের সক্ষমতা বৃদ্ধি ও আধুনিকায়ন করতে নতুন-নতুন যন্ত্রাংশ সংযোজন করা হচ্ছে। বন্দর উন্নয়নে প্রায় ৭০০ কোটি টাকার প্রকল্প হাতে নেয়া হয়েছে। এছাড়া মোংলা বন্দরের সক্ষমতা বৃদ্ধির জন্য ইনারবার ড্রেজিংসহ অনেক কাজ চলমান রয়েছে। এসব কাজ শেষ হলে বন্দরের সক্ষমতা আরো বৃদ্ধি পাবে।

সর্বশেষ
জনপ্রিয়