হাত-পায়ের কালচেভাব হওয়ার কারণ ও দূর করার উপায়

নিউজ ডেস্ক

নতুনের সাথে আমরা

প্রকাশিত : ০১:২১ পিএম, ২৬ আগস্ট ২০২৩ শনিবার

হাত-পায়ের কালচেভাব হওয়ার কারণ ও দূর করার উপায়

হাত-পায়ের কালচেভাব হওয়ার কারণ ও দূর করার উপায়

আমাদের শরীরের বিভিন্ন জায়গার তুলনায় হাত-পায়ের ত্বক বেশি কালচে হয়ে যায়। এর কারণ হলো শরীরের অন্যান্য স্থানের চেয়ে হাত-পা বেশি খোলা থাকে, ফলে এগুলো সহজেই দূষণের শিকার হয়।

নিয়মিত হাত-পায়ের যত্ন না নেওয়ার কারণে ত্বক হয়ে পড়ে কালচে। এ সমস্যার সমাধান কিন্তু খুব সহজেই করতে পারেন। এজন্য নিয়মিত করুন স্ক্রাব। জেনে নিন স্ক্রাবের মাধ্যমের কীভাবে হাত-পায়ের কালচেভাব দূর করবেন-

চিনি ও জলপাই তেলের স্ক্রাব: স্ক্রাবার হিসেবে চিনি বেশ উপকারী। এছাড়া অলিভ অয়েলে আছে ফ্যাটি অ্যাসিড ও ভিটামিন ই। যা ত্বক ময়েশ্চারাইজড রাখতে সাহায্য করে ও ত্বকে বয়সের ছাপ পড়া রোধ করে।

স্ক্রাবটি তৈরি করতে আধা কাপ চিনিতে সামান্য অলিভ অয়েল মিশিয়ে নিন। অল্প অল্প করে স্ক্রাব নিয়ে হাত ও পায়ে মিনিটখানেক আলতোভাবে ম্যাসাজ করুন। তারপর মুছে নিন ভেজা সুতি কাপড় দিয়ে।

কফি ও নারকেল তেলের স্ক্রাব: ত্বকের উজ্জ্বলতা বাড়াতে ও ময়লা দূর করলে কফি খুবই উপকারী। অন্যদিকে নারকেল তেল ত্বককে আর্দ্র রাখতে সাহায্য করে। এছাড়া ব্রাউন সুগার স্কিনের ডেড সেলস রিমুভ করতে সাহায্য করে।

কফি ও নারকেল তেলের স্ক্রাব তৈরি করতে আধা কাপ কফির গুঁড়া, সামান্য ব্রাউন সুগার ও আধা নারকেল তেল মিশিয়ে নিন। ১ থেকে ২ মিনিট ভালো করে স্ক্রাব করে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

ত্বকের মলিনতা দূর করে উজ্জ্বলতা ধরে রাখার জন্য এই স্ক্রাবগুলো খুবই উপকারী। সপ্তাহে অন্তত একবার হলেও হাত-পায়ে ব্যবহার করুন ডিআইওয়াই এই স্ক্রাব।