ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৫ ১৪৩০

টিসিবির জন্য ডাল ও তেল কিনবে সরকার

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৬:০১, ৮ ফেব্রুয়ারি ২০২৩  

টিসিবির জন্য ডাল ও তেল কিনবে সরকার

টিসিবির জন্য ডাল ও তেল কিনবে সরকার

আসন্ন রমজান উপলক্ষে ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশের (টিসিবি) জন্য ১ কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল এবং ৮ হাজার টন ডাল কিনবে সরকার। এতে মোট খরচ হবে ২৬৭ কোটি ৮৪ লাখ ৮০ হাজার ৩২০ টাকা। এর মধ্যে ১৯৪ কোটি ৫৬ লাখ ৮০ হাজার টাকার তেল ও ৭৩ কোটি ২৮ লাখ ৩২০ টাকার ডাল।

বুধবার (৮ ফেব্রুয়ারি) কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাকের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ সংক্রান্ত প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান সাংবাদিকদের জানান, আজকের সভায় মোট ১৫টি এজেন্ডা ছিল। যার সবগুলো পাস হয়েছে। তার মধ্যে আটটি নৌ-পরিবহন মন্ত্রণালয়ের। বিদ্যুতের দুটি, বাণিজ্যের দুটি। স্থানীয় সরকার মন্ত্রণালয় ও সড়ক পরিবহন মন্ত্রণালয় ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের একটি করে।

তিনি বলেন, বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি) কর্তৃক স্থানীয়ভাবে সরাসরি ক্রয় পদ্ধতিতে ১ কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল ক্রয়ের অনুমোদন দিয়েছে সরকার। মেঘনা এডিবল ওয়েল রিফাইনারি লিমিটেডের কাছ থেকে ১৯৪ কোটি ৫৬ লাখ ৮০ হাজার টাকায় এ তেল কেনা হবে। প্রতি লিটার তেলের দাম পড়বে ১৭৬ টাকা ৮৮ পয়সা। যার আগের দাম ছিল ১৭৭ টাকার মতো।

বাণিজ্য মন্ত্রণালয়ের অপর এক প্রস্তাবে ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি) কর্তৃক আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে ৮ হাজার টন মসুর ডাল কিনবে সরকার। তুরস্কের আরবেল বাকলিয়াত হুবুবাত সান্তিক এএস কুমহুরিয়াত, বুলরেন্ট, নং ৭৩/৪, ৩৩২৮১, কাজনলি, মেরসিনের স্থানীয় এজেন্ট বিআইএনকিউ-এর কাছ থেকে ৭৩ কোটি ২৮ লাখ ৩২০ টাকায় এ ডাল কেনা হবে। প্রতিকেজি ডালের দাম পড়বে ৯১. ৬০ টাকা।

এর আগে গত ১ ফেব্রুয়ারি ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশের (টিসিবি) জন্য ১ কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল ক্রয় করে সরকার। এতে খরচ পড়ে ১৯৪ কোটি ৭০ লাখ টাকা।

গত ১৯ জানুয়ারি ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশের (টিসিবি) জন্য ১০ লাখ লিটার সয়াবিন তেল এবং ৮ হাজার টন ডাল কিনে সরকার। এতে মোট খরচ হয় ২৭৪ কোটি ১৬ লাখ ৯৬ হাজার ৮০০ টাকা।

উল্লেখ্য, ফ্যামিলি বা পরিবার কার্ডের আওতায় একজন কার্ডধারীর কাছে সর্বোচ্চ দুই লিটার সয়াবিন তেল, দুই কেজি মসুর ডাল, এক কেজি চিনি ও দুই কেজি পেঁয়াজ বিক্রি করছে টিসিবি। প্রতি লিটার সয়াবিন তেল ১১০ টাকা, প্রতি কেজি চিনি ৫৫ টাকা, ১ কেজি মসুর ডাল ৬৫ টাকা ও প্রতি কেজি পেঁয়াজ ২০ টাকা দরে বিক্রি করা হচ্ছে। তবে পেঁয়াজ বিক্রি হচ্ছে শুধু সিটি করপোরেশন এলাকা ও টিসিবির আঞ্চলিক কার্যালয়-সংশ্লিষ্ট জেলাগুলোয়।

সর্বশেষ
জনপ্রিয়