ঢাকা, রোববার   ২৫ সেপ্টেম্বর ২০২২ ||  আশ্বিন ১০ ১৪২৯

যে তিন খাবার পেঁপের সঙ্গে কখনোই খাবেন না

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক

প্রকাশিত: ০৯:৩১, ২৪ জুলাই ২০২২  

যে তিন খাবার পেঁপের সঙ্গে কখনোই খাবেন না

যে তিন খাবার পেঁপের সঙ্গে কখনোই খাবেন না

স্বাস্থ্যকর খাবারের তালিকায় পেঁপের অবস্থান অন্যতম। এটি কাঁচা ও পাকা দুভাবেই খাওয়া হয়ে থাকে। কাঁচা অবস্থায় সবজি ও পাঁকা অবস্থায় ফল হিসেবে খাওয়া হয় পেঁপে। আর এটি পাওয়া যায় সারা বছরেই।

বিভিন্ন ধরনের ভিটামিন, প্রোটিন, ফাইবার, কার্বোহাইড্রেট সমৃদ্ধ এই ফল অনেক রোগের মহৌষধ বলা চলে। পুষ্টিবিদরা প্রতিদিনের খাবারে পেঁপে রাখার পরামর্শ দিয়ে থাকেন। শরীরের অন্দরে নানা রকম রোগের প্রকোপ কমাতে পেঁপে হতে পারে অন্যতম অস্ত্র। পেঁপে স্বাস্থ্যকর হলেও খাওয়ার সময় বেশি কিছু নিয়ম মেনে চলা জরুরি। কয়েকটি খাবার আছে যা পেঁপের সঙ্গে খেতে বারণ করেন চিকিৎসকরা। এতে হিতে বিপরীত হওয়ার আশঙ্কা থেকে যায়। চলুন তবে জেনে নেয়া যায় পেঁপের সঙ্গে কোন খাবারগুলো খাবেন না- 

দই
পেঁপে এবং দই একসঙ্গে খেলে বদহজম, পেটের গন্ডগোল, বমি বমি ভাব- এমন বিভিন্ন শারীরিক সমস্যা দেখা দিতে পারে। তাই পেঁপে খাওয়ার অন্তত ঘণ্টা চারেক পর দই খেতে পারেন।

লেবু
পেঁপের সঙ্গে ভুলেও লেবু খাবেন না। এই দুইটি ফল একসঙ্গে খেলে শরীরে হিমোগ্লোবিনের মাত্রা কমে যেতে পারে। পেটের নানা সমস্যা হয়। অনেকেই পাকা পেঁপের উপর লেবুর রস ছড়িয়ে নেন। এতে খেতে সুস্বাদু লাগলেও শরীরের জন্য একেবারেই ভালো নয় এই ধরনের খাদ্যাভ্যাস।

টমেটো এবং পেঁপে
এই দুটি খাবার আলাদা আলাদা ভাবে স্বাস্থ্যকর হলেও একসঙ্গে জোট বাঁধলেই বাঁধতে পারে বিপত্তি। স্যালাডের থালায় এই দুইটি অনেক সময় একসঙ্গে শোভা পায়। তবে শারীরিক কোনো অসুস্থতা এড়াতে এই দুইটি জিনিস কখনোই একসঙ্গে খাবেন না।

সর্বশেষ
জনপ্রিয়