ঢাকা, শুক্রবার   ২৮ জানুয়ারি ২০২২ ||  মাঘ ১৪ ১৪২৮

আজ থেকে ঢাকায় শিক্ষার্থীদের হাফ পাস কার্যকর

নিউজ ডেস্ক

প্রকাশিত: ০৮:৫১, ১ ডিসেম্বর ২০২১  

ফাইল ছবি

ফাইল ছবি

টানা ২০ দিন আন্দোলনের মাথায়, গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ পাস (হাফ ভাড়া) কার্যকর করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। সিদ্ধান্ত অনুযায়ী, আজ ১ ডিসেম্বর থেকে হাফ ভাড়া কার্যকর হবে। 

শুধুমাত্র ঢাকায় শিক্ষার্থীদের জন্য শর্ত সাপেক্ষে হাফ ভাড়ার ঘোষণা দিয়েছে বেসরকারি বাস মালিকরা। এর আগে সরকারি পরিবহন সংস্থা বিআরটিসির বাসে সারা দেশে শিক্ষার্থীদের জন্য হাফ ভাড়ার ঘোষণা দেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের।   

সরকারি বাসে হাফ ভাড়ার বিষয়ে প্রজ্ঞাপন জারি করবে বাংলাদেশ সড়ক পরিবহন সংস্থা (বিআরটিএ), কিন্তু বেসরকারি বাস মালিকদের হাফ ভাড়া ঘোষণার বিষয়ে কোনো প্রজ্ঞাপন জারি হবে না। ফলে এতে আশ্বস্ত হতে পারছে না আন্দোলনরত শিক্ষার্থীরা। 

তাদের দাবি, প্রজ্ঞাপনে অর্ধেক ভাড়ার বিষয়টি নিশ্চিত করতে হবে। প্রজ্ঞাপনের দাবিতে গতকাল মঙ্গলবার বিআরটিএ কার্যালয়ের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করেছে শিক্ষার্থীরা।

গতকাল মঙ্গলবার সকাল সাড়ে ১১টায় ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির কার্যালয়ে সংবাদ সম্মেলন করে শর্ত সাপেক্ষে ঢাকায় শিক্ষার্থীদের কাছ থেকে অর্ধেক ভাড়া নেওয়ার ঘোষণা দেন সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েতে উল্যাহ। আজ বুধবার থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে। তবে ঢাকা মহানগরী এলাকার বাইরে কোথাও অর্ধেক ভাড়া নেওয়া হবে না।

গণপরিবহনে হাফ ভাড়া কার্যকরের শর্তগুলো হচ্ছে:

* ঢাকা মহানগরে শিক্ষার্থীদের জন্য হাফ ভাড়া সিদ্ধান্ত কার্যকর হবে।

* সকাল ৭টা থেকে রাত ৮টা পর্যন্ত হাফ ভাড়া কার্যকর থাকবে।

* শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির সময় হাফ ভাড়া কার্যকর থাকবে না। 

* হাফ ভাড়ার জন্য ছবিসহ আইডি কার্ড দেখাতে হবে।

চট্টগ্রাম বা অন্যান্য শহরে কেন হাফ ভাড়া নেওয়া হবে না এমন প্রশ্নের জবাবে এনায়েত উল্ল্যাহ বলেন, হাফ ভাড়ার এ সিদ্ধান্ত শুধু ঢাকা শহরের জন্য কার্যকর হবে। অন্যান্য শহরের জন্য নয়। কারণ, এ দাবি শুধু ঢাকার শিক্ষার্থীদের ছিল।

প্রজ্ঞাপন জারি না হওয়ার বিষয়ে এনায়েত উল্যাহ বলেন, প্রজ্ঞাপন দেওয়ার ক্ষমতা আমাদের নেই। আমাদের ঘোষণার পর বিআরটিএ এ বিষয়ে প্রজ্ঞাপন দিতে পারে।

বিআরটিএর চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার বলেন, বেসরকারি খাতের হাফ ভাড়া নিয়ে সরকারি প্রজ্ঞাপন জারি করার সুযোগ নেই। তা ছাড়া পরিবহন মালিক সমিতির পক্ষ থেকে মিডিয়ার সামনে অর্ধেক ভাড়া নেওয়ার বিষয়টি ঘোষণা দেওয়া হয়েছে। এটা সবাই জেনেও গেছে।

আন্দোলনরত শিক্ষার্থীদের একজন গণমাধ্যমকে বলেন, দুই মাস পর যে এই ভাড়া কার্যকর থাকবে তার নিশ্চয়তা কী! তাই প্রজ্ঞাপন জারি করতে হবে। শুধু ঢাকায় না, সারা দেশের শিক্ষার্থীদের জন্য আমরা হাফ পাস চাই।

সর্বশেষ
জনপ্রিয়