ঢাকা, রোববার   ০৫ ফেব্রুয়ারি ২০২৩ ||  মাঘ ২২ ১৪২৯

যে কারণে স্বর্ণ দিয়ে তেল কিনবে ঘানা

নিউজ ডেস্ক

প্রকাশিত: ০৯:৩৭, ২৬ নভেম্বর ২০২২  

যে কারণে স্বর্ণ দিয়ে তেল কিনবে ঘানা

যে কারণে স্বর্ণ দিয়ে তেল কিনবে ঘানা

আফ্রিকার দেশ ঘানা ডলারের পরিবর্তে স্বর্ণ দিয়ে জ্বালানি তেল কেনার সিদ্ধান্ত নিতে চলেছে। দেশটির ভাইস-প্রেসিডেন্ট মাহামুদু বাউমিয়া সম্প্রতি সামাজিক মাধ্যম ফেসবুকে এমনটি জানিয়েছেন।

তিনি বলেন, মার্কিন ডলারের পরিবর্তে স্বর্ণ দিয়ে তেলজাত পণ্য কেনার নতুন নীতিতে কাজ করছে ঘানা সরকার।

সংবাদমাধ্যম রয়টার্স জানিয়েছে, দেশের রিজার্ভ ধরে রাখতেই এ সিদ্ধান্ত নিতে যাচ্ছে দেশটি। চলতি বছরের সেপ্টেম্বরে ঘানার গ্রস ইন্টারন্যাশনাল রিজার্ভ ছিল ৬.৬ বিলিয়ন ডলার, যা গত বছরের শেষে থাকা রিজার্ভ ৯.৭ বিলিয়ন ডলারের অনেক কম। 

বাউমিয়া আরো জানান, ২০২৩ সালের প্রথম ত্রৈমাসিক পরিকল্পনা বাস্তবায়িত হলে নতুন নীতি তাদের বাণিজ্য ভারসাম্যে মৌলিকভাবে পরিবর্তন আনবে এবং মুদ্রার অবমূল্যায়ন উল্লেখযোগ্যভাবে হ্রাস করবে।

তিনি জানান, স্বর্ণের ব্যবহার জ্বালানি বা ইউটিলিটি মূল্যের ওপর এক্সচেঞ্জ রেটের সরাসরি প্রভাব পড়তে দেবে না। কারণ স্থানীয় বিক্রেতাদের তেলের পণ্য আমদানি করতে তখন আর বৈদেশিক মুদ্রার প্রয়োজন হবে না।

স্বর্ণের বিনিময়ে জ্বালানি তেল ক্রয়ের সিদ্ধান্ত পশ্চিম আফ্রিকার দেশটিতে বিরাট এক কাঠামোগত পরিবর্তন নিয়ে আসবে বলেও উল্লেখ করেন তিনি।

ঘানা ক্রুড ওয়েল উৎপাদনকারী একটি দেশ। কিন্তু ২০১৭ সালে একটি বিস্ফোরণের পর এর একমাত্র শোধনাগারটি বন্ধ হয়ে যায়। এতে রিফাইনড ওয়েল আমদানির ওপর নির্ভরশীল হয়ে পড়ে দেশটি।

সর্বশেষ
জনপ্রিয়