ঢাকা, বৃহস্পতিবার   ০৮ ডিসেম্বর ২০২২ ||  অগ্রাহায়ণ ২৩ ১৪২৯

মুখ থেকে রক্ত বের হলে অজু ভাঙে?

ধর্ম ডেস্ক

প্রকাশিত: ০৯:৪৬, ১২ সেপ্টেম্বর ২০২২  

মুখ থেকে রক্ত বের হলে অজু ভাঙে?

মুখ থেকে রক্ত বের হলে অজু ভাঙে?

প্রতিদিন পাঁচ ওয়াক্ত নামাজ ছাড়াও কোরআন তেলাওয়াত, জিকির-আজকারের জন্য অজু করে থাকেন মুসলমানরা।

অজু ভেঙে গেলে আবার নতুন করে অজু করতে হয়। নতুন করে অজু করার জন্য অজু ভঙের কারণগুলো জানা জরুরি। ‘কারণ’ জানা না থাকলে অজু ভেঙে গেলেও হয়তো বুঝতে পারবেন না এবং ইবাদত-বন্দেগী সহীহ হবে না।

অজু ভঙের কারণগুলোর মধ্যে রক্ত বের হয়ে গড়িয়ে পড়া একটি। কারও মুখ বা দাঁতের ফাক গলিয়ে যদি কখনো রক্ত বের হয় তাহলে কি অজু ভেঙে যাবে এবং আবার নতুন করে অজু করতে হবে?

এ বিষয়ে ফুকাহায়ে কেরাম বলেন-

মুখ বা দাঁতের ফাক থেকে রক্ত বের হলে যদি তা গড়িয়ে পড়া পরিমাণ হয় তাহলে অজু ভাঙবে। আর যদি মুখ থেকে বের হওয়া রক্ত থুথুর সঙ্গে বের হয় তাহলে থুথুর থেকে রক্তের পরিমাণ বেশি অথবা সমান হলে অজু ভাঙবে, নইলে ভাঙবে না।

এ বিষয়ে হানাফি মাযহাবের নির্ভরযোগ্য কিতাব ফাতাওয়ায়ে শামীতে উল্লেখ করা হয়েছে, মানুষের পেশাব-পায়খানার স্থান দিয়ে কোনও কিছু বের হলে অজু ভেঙে যাবে, চাই সেটা অল্প পরিমাণেই হোক না কেন।

তবে শরীরের অন্য কোনও অঙ্গ বা জায়গা থেকে নাপাক কিছু বের হলে তা বের হওয়ার জায়গা থেকে প্রবাহিত হয়ে গড়িয়ে পড়তে হবে। আর যদি বের হয়ে গড়িয়ে না পড়ে তাহলে অজু ভাঙবে না।

 ফুকাহায়ে কেরাম বলেন, যদি রক্ত বের হওয়া মাত্রই কেউ তা যখমের মুখ থেকে মুছে নেয়, তাহলে দেখতে হবে এই রক্ত না মুছে ছেড়ে দিলে তা প্রবাহিত হতো কিনা, প্রবাহিত হওয়ার সম্ভবনা থাকলে এর কারণে অজু ভাঙবে। আর যদি মনে হয় যে রক্ত না মুছলেও তা প্রবাহিত হতো না তাহলে অজু ভাঙবে না। -(রদ্দুল মুহতার, ফাতাওয়ায়ে দারুল উলূম-১/১১১)

সর্বশেষ
জনপ্রিয়