ঢাকা, বৃহস্পতিবার   ০৮ ডিসেম্বর ২০২২ ||  অগ্রাহায়ণ ২৩ ১৪২৯

দিনে কত কাপ কফি পান স্বাস্থ্যসম্মত

লাইফস্টাইল ডেস্ক:

প্রকাশিত: ১১:৩০, ১০ সেপ্টেম্বর ২০২২  

দিনে কত কাপ কফি পান স্বাস্থ্যসম্মত

দিনে কত কাপ কফি পান স্বাস্থ্যসম্মত

সকালে ঘুম থেকে উঠে এক কাপ কফি পান না করলে যেন সকালটাই শুরু হয় না অনেকের। এই পানীয়ের স্বাদে বুঁদ সারা পৃথিবী। কফি শুধু স্বাদেই অনন্য নয়,পাশাপাশি এই পানীয় হার্টের রোগ, অবসাদ, ওজন কমানো, মন চাঙ্গা করার মতো কাজ করতে পারে। তাই কফি হয়ে উঠেছে আমাদের খুব কাছের একটি পানীয়। 

তবে কোনো কিছুই বেশি খাওয়া ভালো নয়। তেমনি কফিও বেশি খাওয়া ভালো নয়। বিষয়টি অবশ্য অনেকেই জানেন না। তাই দিনে একের পর এক কফির কাপ ফাঁকা করতে থাকেন তারা। আসলে কফির মধ্যে থাকে ক্যাফেইন নামক একটি উপাদান। এটিই কফির মূল উপাদান। এটা শরীরের পক্ষে একটা মাত্রা পর্যন্ত ভালো। তার বেশি খেলেই সমস্যা। 

ঘরে তৈরি করা আট আউন্সের এক কাপ কফিতে সাধারণত ১০০ মিলিগ্রামের মতো ক্যাফেইন থাকে। প্রাপ্তবয়স্ক একজন মানুষের জন্য মোটামুটি ৪০০ মিলিগ্রাম ক্যাফেইন দৈনিক পান করা নিরাপদ। এর বেশি পান করলে অনিদ্রা, খিটখিটে মেজাজ, রক্তচাপ বাড়ার, পেট খারাপের মতো সমস্যা দেখা দিতে পারে।

সাধারণত এক কাপ কফিতে থাকে ৭০ থেকে ১৪০ মিলিগ্রাম ক্যাফেইন থাকে। সেই হিসাব অনুযায়ী, একজন মানুষের দিনে চার থেকে পাঁচ কাপের বেশি কফি পান করা উচিত নয়।

এদিকে রাতের দিকেও কফি খাওয়া উচিত হবে না। কারণ রাতের দিকে কফি খেলে ঘুমের সমস্যা হয়। তাই অনিদ্রা থেকে বাচতে চাইলে অবশ্যই রাতের বেলা কফিপান কমাতে হবে।

সর্বশেষ
জনপ্রিয়