ঢাকা, বৃহস্পতিবার   ০৮ ডিসেম্বর ২০২২ ||  অগ্রাহায়ণ ২৩ ১৪২৯

শাঁস বেশি না পানি বেশি, ডাব দেখে যেভাবে বুঝবেন

লাইফস্টাইল ডেস্ক:

প্রকাশিত: ১৪:৫৬, ১৯ আগস্ট ২০২২  

শাঁস বেশি না পানি বেশি, ডাব দেখে যেভাবে বুঝবেন

শাঁস বেশি না পানি বেশি, ডাব দেখে যেভাবে বুঝবেন

আমরা সবাই কম বেশি ডাবের পানি খেতে পছন্দ করি। কারও আবার বেশি পছন্দ ডাবের শাঁস। তবে অনেকেই বাজার থেকে ডাব কেনার সময় বুঝতে পারেন না কোনটিতে পানির পরিমাণ বেশি আর কোনটিতে ঘন শাঁস থাকে। কীভবে বুঝবেন?

অনেকেই ভাবেন, ডাবের আকার অনুযায়ী বুঝি পানির পরিমাণ কম-বেশি হয়? সব সময় এমনটা ঠিক না-ও হতে পারে। তাই মাঝারি ডাব বেছে নেয়াই ভালো। তা ছাড়া কেনার আগে ভালো করে ঝাঁকিয়ে দেখে নেয়া উচিত ডাব।

ডাবের রং দেখেও অনেক সময় ধারণা করা যায় ডাবে কতটা পানি আছে। রং ধূসর হয়ে গেলে কিংবা ফিতের মতো দাগ থাকলে সেই ডাব এড়িয়ে চলাই ভালো। বাদামি বা হলুদ ছোপ থাকলে সেই ডাবেও কম থাকতে পারে পানি। অনেকে আবার বলেন গোল ডাবে পানি বেশি থাকে। তবে এই দাবি কতটা ঠিক তা নিয়ে সন্দেহের অবকাশ রয়েছে।

ডাবের পানির গুণের শেষ নেই। ডাবের পানিতে থাকে পটাশিয়াম, সোডিয়াম, ম্যাগনেশিয়ামের মতো খনিজ পদার্থ। অতিরিক্ত পরিশ্রমের পর দেহের থেকে পানি ও খনিজ লবণ বেরিয়ে গেলে, ক্লান্ত শরীরকে চাঙ্গা করতে অত্যন্ত কার্যকর পানীয় এটি।

তাছাড়া ডাবের পানিতে বিশেষ ফ্যাট নেই। ফলে ওজন বৃদ্ধির কোনো চিন্তাও নেই। যারা ওজন নিয়ে সচেতন, তারা এই পানীয় নিশ্চিন্ত মনে খেতেই পারেন। তবে কিডনি ও রক্তচাপের সমস্যা থাকলে বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে খাওয়াই ভালো।

সর্বশেষ
জনপ্রিয়