ঢাকা, শুক্রবার   ১৯ আগস্ট ২০২২ ||  ভাদ্র ৩ ১৪২৯

দেশে নাকে নেওয়ার কোভিড টিকার ট্রায়ালের অনুমোদন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৩:০৬, ৪ জুলাই ২০২২  

সুইডেনে আবিষ্কৃত করোনাভাইরাসের সুইবিহীন টিকা বা ন্যাজাল ভ্যাকসিন বাংলাদেশে ট্রায়াল দেওয়ার অনুমোদন দিয়েছে বাংলাদেশ মেডিকেল রিসার্চ কাউন্সিল (বিএমআরসি)। এ টিকাটি পাউডার ধরনের, যা নাক দিয়ে নেওয়া হয়।

শনিবার (২ জুলাই) বিকেলে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে অনুমোদনের বিষয়টি জানায় বিএমআরসি।

এতে বলা হয়, এরই মধ্যে সুইডেনের বিজ্ঞানীরা প্রাণিদেহে টিকাটির শতভাগ সফল পরীক্ষা সম্পন্ন করেছে। প্রবাসী কয়েকজন বাংলাদেশি চিকিৎসকের উদ্যোগে সুইডেনের বিজ্ঞানীরা টিকাটির মানব ট্রায়ালের প্রথম পর্যায়ের জন্য বাংলাদেশকে বেছে নিয়েছে।

জানা যায়, ২০২১ সালের আগস্টের দিকে সুইডেনের ইম্যিউন সিস্টেম রেগুলেশন হোল্ডিং এবি (আইএসআর) মানবদেহে ট্রায়ালের জন্য কন্ট্রাক্ট রিসার্চ অর্গানাইজেশন (সিআরও) বাংলাদেশে ক্লিনিক্যাল ট্রায়ালস লিমিটেডের সঙ্গে সমঝোতা চুক্তি করেছে।

সিআরও’র প্রধান হিসেবে কাজ করছেন প্রখ্যাত মেডিসিন বিশেষজ্ঞ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক ডা. এবিএম আবদুল্লাহ।

তিনি বলেন, সর্দি বা অন্যান্য রোগে আমরা নাকে যেভাবে ড্রপ ব্যবহার করি করোনার এ ন্যাজাল ভ্যাকসিন ও একই রকম। এছাড়া করোনার অন্যান্য টিকার মতো এ ভ্যাকসিনের জন্য কোনো কোল্ড চেইন মেইনটেইন করার প্রয়োজন হবে না।

ডা. এবিএম আবদুল্লাহ বলেন, প্রথম দফায় দুই শত স্বেচ্ছাসেবীর ওপর পরীক্ষা চালানো হবে। সেখানে নিরাপদ প্রমাণিত হলে দ্বিতীয় দফায় আরও বেশি মানুষের ওপর পরীক্ষা চালানো হবে। সেখানে সফলতা পাওয়া গেলে তৃতীয় পর্যায়ে কয়েক হাজার মানুষের ওপর পরীক্ষা করা হবে।

বাংলাদেশে ফেজ-ওয়ান ট্রায়ালে ১৮০ জন স্বেচ্ছাসেবীর ওপর পরীক্ষা করার পরিকল্পনা করা হচ্ছে, যারা সবাই স্বাস্থ্যকর্মী। মুগদা মেডিকেল কলেজ হাসপাতালে এ পরীক্ষা হতে পারে।

সর্বশেষ
জনপ্রিয়